অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারের নির্বাচনে এন এল ডি ‘র বিজয়ে সুচিকে , ওবামার অভিনন্দন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা মিয়ানমারের নির্বাচনে তাঁর দল ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসি বা এন এল ডি ‘র বিজয়ে সে দেশের বিরোধী নেত্রী অন সান সূচিকে অভিনন্দন জানিয়েছেন । মনে হচ্ছে দলটি বিপুল ভোটে জয়ী হতে চলেছে।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে যে ওবামা এই নোবেল শান্তি পুরস্কার বিজয়ীকে ফোন করে সকলের অন্তর্ভুক্তিতে আরও শান্তিপূর্ণ এবং গণতান্ত্রিক মিয়ানমারের পক্ষে তাঁর অক্লান্ত প্রচেষ্টা ও ত্যাগের জন্য তাঁর প্রশংসা করেন। প্রেসিডেন্ট বলেন যে এই নির্বাচন এবং একটি নতুন সরকার গঠন বর্মার গণতান্ত্রিক বিবর্তন এবং আরও শান্তিপূর্ণ ও সমৃদ্ধশালী ভবিষ্যৎ নির্মাণের প্রচেষ্টার লক্ষে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে।

আটই নভেম্বরের এই ঐতিহাসিক নির্বাচনের পর ওবামা মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন শেইনকেও অভিনন্দন জানান। সরকারী ভাবে এই ফলাফল ঘোষণার পর এর পক্ষে সকল দলের সম্মান প্রদর্শন এবং জনগণের ইচ্ছার প্রকাশ হিসেবে সকলের সমন্বয়ে একটি প্রতিনিধিত্বশীল সরকারের গুরুত্ব নিয়ে দুই নেতা আলোচনা করেন।

প্রাথমিক ফলাফল একটু একটু করে আসছে এবং অন সান সুচি’র এনএলডি , সামরিক বাহিনী সমর্থিত Union Solidarity and Development Party সংক্ষেপে USDP ‘কে পেছনে ফেলে প্রভাবশালী বিজয় অর্জন করতে চলেছে।

দেশের ইউনিয়ন নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত সর্বসাম্প্রতিক ফলাফলে দেখা যাচ্ছে সংসদের নিম্নকক্ষের জন্য এ পর্যন্ত ৮০ শতাংশ ফলাফলে ২৪৩ টি আসনের মধ্যে এন এল ডি ১৯৬ টিতে জয়লাভ করেছে। সংসদের উচ্চ কক্ষেও এ পর্যন্ত ঘোষিত ১১৬টি আসনের মধ্যে এন এল ডি ৯৫টি আসনে জয়লাভ করেছে।

XS
SM
MD
LG