অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রান্স-প্যাসিফিক বানিজ্য চুক্তির প্রতিশ্রুতি ব্যক্ত করলেন ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এ বছরের মধ্যেই একটি নতুন ট্রান্স প্যাসিফিক বানিজ্য চুক্তি সম্পাদনের ব্যাপারে সঙ্কল্প ব্যক্ত করেছেন। যদিও ১২ জাতীয় চুক্তি সম্পাদনে অনেক প্রতিবন্ধকতা রয়ে গেছে।

রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গের জি টুয়েন্টি শীর্ষ সম্মেলনের পার্শ্ব বৈঠক মি ওবামা জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে মিলিত হন। যদিও এই বৈঠকের অধিকাংশ শিরোনামে রয়েছে সিরিয়ায় সামরিক অভিযানে যুক্তরাষ্ট্রের সমর্থন লাভের প্রচেষ্টার কথা , নেতারা অর্থনৈতিক উদ্বেগ নিয়ে ও আলাপ আলোচনা করছেন। মি আবের সঙ্গে বৈঠকের পর মি ওবামা বলেন যে তাদের মতো প্রধানমন্ত্রী আবে ও এ ব্যাপারে প্রতিশ্রুাতিবদ্ধ যে ট্রান্স প্যাসিফিক অংশীদারিত্ব বিষয়ে সমঝোতা এ বছর্‌ই সম্পন্ন করতে হবে। এর ফলে বাজার আরও উন্মুক্ত হবে।

তবে এ বছর শেষ হবার আগেই এই বানিজ্য চুক্তি সম্পন্ন হবে কী না সেটি একটি প্রশ্ন। অবশ্য তা সম্পন্ন হলে এটি হবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে মুক্ত বানিজ্য বিষয়ক সর্ববৃহৎ চুক্তি। সেপ্টেম্বরের মাঝামাঝি ওয়াশিংটনে নতুন করে আলাপ আলোচনা শুরু হবার । সেখানে প্রতিবন্ধকতাগুলো হচ্ছে নিজেদের বিশাল ওষুধ শিল্প রক্ষার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা এবং কৃষি উৎপাদনের শুলক্ নিয়ে জাপানের উৎকন্ঠা।
XS
SM
MD
LG