অ্যাকসেসিবিলিটি লিংক

আত্মজীবনী লেখাসহ স্ত্রী ও কন্যাদের সঙ্গে সময় কাটাবো: প্রেসিডেন্ট ওবামা


ኦባማ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর শেষ সংবাদ সম্মেলনে নতুন প্রশাসন নিয়ে উদ্বিগ্ন আমিরাকানদের উদ্দেশ্যে বলেছেন আমি আমেরিকার জনগন ও এই দেশের প্রতি আস্থাশীল। আমি বিশ্বাস করি খারাপের চেয়ে ভালো মানুষের সংখ্যা বেশী।

দি টেলিগ্রাফ পত্রিকার দিল্লি ব্যুরো চীফ জয়ন্ত রায় চৌধুরী এবং বাংলাদেশের আমাদের অর্থনীতি সম্পাদক নাইমুল ইসলাম খান বিশ্লেষণ করেন প্রেসিডেন্ট ওবামার শেষ সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্য বিষয়ে।

সংবাদ সম্মেলনের শেষ প্রশ্ন ছিল নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পের কাছে তাঁর পছন্দের প্রার্থী হিলারী ক্লিনটনের পরাজয়ে তাঁর দুই টিনেজ কন্যা সাশা ও মালিহার প্রতিক্রিয়া ও তাদের প্রতি তাঁর উপদেশ নিয়ে। জবাবে ওবামা বলেন ফার্ষ্ট লেডী মিশেল এবং তাঁর মতোই মালিহা ও সাশার মন খারাপ হয়েছে; কিন্তি তিনি তাদেরকে নিয়ে গর্বিত কারন তাদের মধ্যে মানিয়ে নেয়ার ক্ষমতা আছে; তারা দেশপ্রেমিক এবং তারা নৈরাশ্যবাদী নয়।

প্রেসিডেন্ট ওবামা তাঁর সংবাদ সম্মেলন শেষ করেন এই বলে যে তিনিও সব সময় ধিরস্থির বা শান্ত থাকতে পারেন না।

“মানুষের সামনে না থাকলে আমার অধৈর্য আচরণ আসে এবং কখনো সখোনো উত্তেজিত হই, অন্যদের মতো নিরাশ হই। তবে বিশ্বাস করি যে আমরা ঠিক আছি। আমাদেরকে পরিস্থিতির সঙ্গে যুদ্ধ করে চলতে হবে। আমাদেরকে পরিশ্রম করতে হবে।

তিনি বলেন তাঁর কন্যারা সেসব বোঝে। তারা বোঝে যে সব কিছুরই শেষ আছে।

ওবামা হোয়াইট হাউজ প্রেস কর্পসকে ধন্যবাদ দেন। প্রায় এক ঘন্টা কথা বলেন তিনি। থেমে থেমে কথা বলেন তিনি। মাঝে মধ্যে তাঁর কন্ঠ হতাশাজনক শোনালেও প্রেসিডেন্ট ওবামা বলেন, হোয়াইট হাউজে সাংবাদিকরা থাকায় তাঁর কাজকর্ম আরো সুনিপুনভাবে করাটা সহজ হয়েছে।

তিনি বলেন মুক্ত গনমাধ্যম গনতন্ত্রের জন্য অত্যন্ত প্রয়োজন। সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন আপনাদের তোষামোদী হওয়াটা ঠিক নয়; আপনারদের হতে হবে সন্দেহবাদী। অপনারা কঠিন কঠিন প্রশ্ন করবেন।

প্রেসিডেন্টের কাছে প্রথম প্রশ্ন ছিল যুক্তরাষ্ট্রের গোপন সেনা তথ্য ফাঁস করার অপরাধে সাজাপ্রাপ্ত সেনা গোয়েন্দা চেলসী ম্যানিং এর সাজা কমানো নিয়ে। উত্তরে ওবামা বলেন একই ধরনের অপরাধে দোষীদের চেয়ে ম্যনিং দীর্ঘ কারাবাস ভোগ করেছে এবং সে তার কাজের জন্যে দোষ স্বীকার করেছে।

“সবকিছু বিবেচনা করে তার সাজা কমানোটা ঠিকই হয়েছে”।

৩৫ বছরের সাজাপ্রাপ্ত ম্যানিং ৭ বছর সাজা খেটেছে এবং সাজা কমানোর নির্দশের পর মে মাসে সে মুক্তি পাবে।

ওবামা বলেন যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হ্যাকিং এর সঙ্গে ম্যানিং এর সাজা কমানোর কোনো সম্পর্ক নেই। উইকিলিকস চুরি করা বহু ইমেইল প্রকাশ করেছে। এ নিয়ে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান এ্যাসাঞ্জের টুইট বার্তার উল্লেখ করে তিনি বলেন ম্যানিং এর সঙ্গে তার সম্পর্ক নেই।

“মিষ্টার এ্যাসাঞ্জের টুইটে আমি কান দেই না। ফলে তার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই”।

তিনি বলেন তিনি নবনির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অনুরোধ করবেন রাশিয়ার পারমানবিক ষ্টকপাইলস কমানোর ব্যাপারে দেন দরবার করতে। তিনি আরো বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ওই পারমানবিক সমৃদ্ধিকরন কমানোর আলোচনা তিনি করেছেন; কিন্তু পুতিন তার কথায় কান দেননি।

সারা বিশ্বে যুক্তরাষ্ট্রের ভূমিকা বিষয়ে প্রেসিডেন্ট ওবামা বলেন ইউক্রেনের ক্রাইমিয়ায় রাশিয়ার আধিপত্য বিস্তারের পর রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিশ্বে যুক্তরাষ্ট্রের ভূমিকার একটি ভালো উদাহরণ। তিনি নতুন প্রশাসনের প্রতি আহবান জানান ভবিষ্যতে বিশ্বের বড় দেশগুলো যদি ছোট দেশগুলোর প্রতি ভয় ভিতি প্রদর্শন করে তবে সেক্ষেত্রে যেনো যুক্তরাষ্ট্র যখাযথ ভূমিকা পালন করে।

তিনি বলেন ট্রাম্প টিমের কাছে দায়িত্ব হস্তান্তর প্রক্রিয়া অত্যন্ত আন্তরিকভাবে হয়েছে। তিনি বলেন তিনি নব নির্বাচিত প্রেসিডেন্টকে বলেছেন তিনি এই কাজ একা করতে পারবেন না। তার জন্যে প্রয়োজন দক্ষ ও শক্তিশালী একটি দল।

তিনি বলেন নতুন প্রেসিডেন্ট তাঁর নিজস্ব দূরদৃষ্টি ও মূল্যবোধ নিয়ে এগিয়ে যাবেন।

“আমি মনে করিনা যে তাঁদের নীতিমালা ও কাজকর্মে খুব বড় আকারের পরিবর্তন হবে”।

ওবামা বলেন তিনি যদি মনে ককরেন নতুন প্রেসিডেন্টের কাজকর্মে আমেরিকার মূল্যবোধ ঝুঁকির মুখে, যেমন মানুষের ভোটের অধিকারের ওপর হস্তক্ষেপ করা হয়েছে বা তরুন অভিবাসি ‘স্বপ্নবাজদের’ বহিস্কার করা হচ্ছে যারা তাদের বাবা মায়েদের দ্বারা এই দেশে এসেছে অথবা সাংবাদিকদের ওপর আক্রমন করা হচ্ছে; তবে তিনি তার সমালোচনা করবেন।

যে ৫০ জনেরও বেশি ডেমোক্রেট আইন প্রনেতা শুক্রবারের শপথ অনুষ্ঠানে আসবেন না বলেছেন, সে ব্যাপারে কোনো মন্তব্য করেন নি প্রেসিডেন্ট ওবামা। তিনি বলেন তিনি এবং তার স্ত্রী মিশেল সেখানে যাবেন।

ভিন্নতা ও অন্তর্ভূক্তির বার্তা দিয়ে ওবামা বলেছেন ভবিষ্যতে তিনি আশা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবেন একজন নারী বা ল্যাটিনো, ইহুদী অথবা হিন্দু বা অন্য কোনো ধর্ম গোত্রো বা জাতের মানুষ।

“ভিন্ন ভিন্ন জাতিগোষ্ঠি থেকে ভবিষ্যতে হয়তো প্রেসিডেন্ট হবেন আর কোউ জানে না তাদেরকে কি বলা হবে”।

তবে ওবামা বলেন ভোট জালিয়াতির অভিযোগের মিথ্যা খবর প্রমান করতে অনেক কাজ বাকী। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলেছিলেন। সেই অভিযোগ গ্রহনযোগ্য হয়নি।

তিনি বলেন সীমাবদ্ধ ভোটিং অধিকারের কালো ইতিহাস আছে যা দাসত্ব প্রথার সঙ্গে যুক্ত। জিম ক্রো’র আইনের উল্লেখ করে তিনি বলেন যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যেখানে ভোটের অধিকারে সীমাবদ্ধতা ছিল।

তিনি বলেন তিনি কিউবান অভিবাসিদের বিষয়ে তথাকথিত ওয়েট ফুট ড্রাই ফুট আইন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন। এর কোনো মানে নেই। কারন যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে সম্পর্ক শক্ত হয়েছে। গত সপ্তাহে এই আইন পরিবর্তন করা হয়েছে।

মধ্যপ্রাচ্য বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ওবামা বলেন, “ইসরাইল-ফিলিস্তিন দুই রাষ্ট্র সমাধানের বিষয়ে আরো যে কতো সময় নষ্ট হবে তা বলা কঠিন”।

প্রশ্ন নেয়ার আগে প্রেসিডেন্ট ওবামা টেক্সাসের হিউস্টন হাসপাতালে অসুস্থ হয়ে ভর্তি হওয়া সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডাব্লিউ বুশ ও তাঁর স্ত্রীর সুস্থতার জন্যে প্রার্থনা করেন। শনিবার প্রেসিডেন্ট বুশ শ্বাসকষ্টজনিত অসুস্থতায় আ্ক্রান্ত হয়ে পড়লে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার তাঁর স্ত্রীকে হাসপাতালে ভর্তি করা হয় অবসাদ ও কাশিজনিক অসুস্থতার কারনে।

৫৫ বছর বয়সী ওবামা যুক্তরাষ্ট্রের অন্য অনেক প্রেসিডেন্ট দায়িত্ব পালন শেষে অবসর নেয়ার তুলনায় অনেক কম বয়সী। অবসর জীবনে কি করবেন সে বিষয়ে পুরোপুরি নিশ্চিত নন প্রেসিডেন্ট ওবামা। হয়তো তিনি আত্মজীবনী লিখবেন; ডেমোক্রেটিক দলকে সহযোগীতা করতে পারেন।

তিনি বলেন তিনি তাঁর স্ত্রী ও কন্যাদের সঙ্গে নিরিবিলি সময় কাটাতে চান।

XS
SM
MD
LG