অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামা বলেন যে বর্মার সংস্কার প্রক্রিয়া আরও এগিয়ে নিতে হবে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ক্যাম্বোডিয়ায় গিয়ে পৌছেছেন যেখানে তিনি ১০ সদস্যবিশিষ্ট আসিয়ানেসর নের্তৃবৃন্দের সঙ্গে দেখা করবেন।

আজ দিনে আরও পরের দিকে মি ওবামা ক্যাম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের সঙ্গে ধেকা করবেন বলে কথা আছে। হোয়াইট হাউজ বলছে যে প্রেসিডেন্ট ক্যাম্বোডিয়ার মানবাধিকার রেকর্ড সম্পর্কে যুক্তরাষ্ট্রের উদ্বেগের বিষয়টি তুলে ধরবে।

ক্যাম্বোডিয়া পৌছুনোর আগে তিনি বর্মায় রেঙ্গুন বিশ্ববিদ্যালয়ে ভাষণ দেন। মিওবামা বলেন যে তিরি তাঁর প্রতিশ্রুতি রক্ষা করতে এসছেন , তার বন্ধুত্বের হাত বাড়াতে এসছেন। তিনি বলেন যে বর্মার এই উল্লেখযোগ্য যাত্রাটি কেবল মাত্র শুরু হয়েছে , আরও এগিয়ে যেতে হবে। সমাজের উপর থেকে করা সংস্কারে সাধারণ মানুষের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটাতে হবে। প্রেসিডেন্ট ওবামা আরো বলেন যে অগ্রগতির যে আলোর ছটা দেখা গেছে সেটা নিভিয়ে ফেললে চলবে না বরঞ্চ তা হোক দেশটির সকল মানুষের জন্যে তাঁর কথায় ধ্রুবতারার মতোই দিক নির্দেশক।

যুক্তরাষ্ট্রের নেতা ভূমি দখল এবং মুক্ত ভাবে সমবেত হয়ে অবাধে কথা বলার অধিকার প্রসঙ্গও উত্থাপন করেন। তিনি বর্মায় সাম্প্রতিক সময়ে রাখাইন বৌদ্ধ ও রোহিঙ্গা মুসলমানদের মধ্যে সংঘাতের কথা উল্লেখ করে সে দেশে সহিংসতা বন্দের আহ্বন জানান । বর্মার প্রধান শহর রেঙ্গুনে পৃথক ভাবে তিনি বর্মী প্রেসিডেন্ট থেইন শেইন এবং গণতন্ত্রবাদী নেত্রী আওন সান সুচির সঙ্গে বৈঠক করেছেন। এক ঘন্টাব্যাপী বৈঠক শেষে প্রেসিডেনট থেইন শেইনের পাশে দাড়িয়ে মি ওবামা সংবাদদাতাদের বলেন যে দক্ষিণ পুর্ব এশিয়ার এই দেশটিতে গণতান্ত্রিক ও অর্থনৈতিক সংস্কারের প্রক্রিয়া, অবিশ্বাস্য এক উন্নয়নের সুযোগ এনে দেবে।

তবে বর্মার গণতন্ত্রপন্থি নেত্রী বর্মায় সাফল্যের মরিচিকা সম্পর্কে সতর্ক করে দিয়ে বলেন : যে যুক্তরাষ্ট্র বর্মায় গণতান্ত্রিক আন্দোলনের এক কড়া সমর্থক থেকেছে। তিনি আস্থা প্রকাশ করেন যে সামনের কঠিন দিনগুলোতেও যুক্তরাষ্ট্রের এই সমর্থন অব্যাহত থাকবে।
XS
SM
MD
LG