অ্যাকসেসিবিলিটি লিংক

হোয়াইট হাউজে ইউক্রেনের অন্তবর্তী প্রধানমন্ত্রীকে স্বাগতম


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বুধবার হোয়াইট হাউজে , ইউক্রেনের অন্তবর্তী প্রধানমন্ত্রী আরসেনি ইয়েৎসেনুককে স্বাগত জানাবেন।

হোয়াইট হাউজ বলছে যে প্রেসিডেন্ট ইউক্রেনের জনগণের প্রতি কড়া সমর্থন জানাবেন এবং অর্থনৈতিক সহায়তা প্রদানের ব্যাপারে কথা বার্তা বলবেন। যুক্তরাষ্ট্র এরই মধ্যে ইউক্রেনকে ১০০ কোটি ডলার সাহায্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

তাঁর এই সফরের ঠিক একদিন আগেই যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ , ক্রাইমিয়ায় , ইউক্রেনের সার্ববৌমত্ব লংঘনের জন্যে রাশিয়ার বিরুদ্ধে ৪০৩-৬ ভোটে নিন্দা প্রস্তাব পাশ করে। প্রস্তাবে ঐ অঞ্চলে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের পাঠানোর আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরফের সঙ্গে , ইউক্রেনের চলমান পরিস্থিতি নিয়ে টেলিফোনে আরেক দফা আলোচনা করেছেন।

পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্রী জানিয়েছেন যে কেরি লাভরফকে বলেন যে এটা গ্রহণযোগ্য নয় যে রুশ বাহিনী এবং অনিয়মিত কিছু বাহিনী ইউক্রেনের বিষয় নিজেদের হাতে তুলে নিচ্ছে। কেরি বলেন যে ক্রাইমিয়ায় রাশিয়ার স্বার্থের বিষয়টিকে যুক্তরাষ্ট্র মর্যাদা দেয় তবে তিনি এ ও বলেন যে তাই বলে ঐ অঞ্চলে সামরিক হস্তক্ষেপ , বিশেষত বলপ্রয়োগের কোন যুক্তি নেই।
XS
SM
MD
LG