অ্যাকসেসিবিলিটি লিংক

• প্রেসিডেন্ট ওবামা আফগান প্রেসিডেন্ট প্রার্থিদের আইন বহির্ভূত ব্যবস্থা নেওয়ার বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আফগানিস্তানের প্রেসিডেন্ট পদের জন্যে বিতর্কিত ফিরতি নির্বাচনের দু জন প্রতিদ্বন্দ্বি প্রার্থিকে ফোন করে বলেছেন যে তারা যেন কারচুপির ব্যাপারে তদন্ত প্রক্রিয়াকে এগিয়ে যেতে দেন।

মি ওবামা ফোনে আব্দুল্লাহ আব্দুল্লাহ এবং আশরাফ গণি উভয়কেই সতর্ক করে দেন যে কোন রকমের সহিংসতা কিংবা আইন বহির্ভূত পদক্ষেপ নিলে ঐ যুদ্ধ-বিধ্বস্ত দেশটিতে যুক্তরাষ্ট্রের সাহায্য সহযোগিতা বন্ধ করে দেওয়া হবে।

কারচুপির অভিযোগের নিস্পত্তির লক্ষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরী শুক্রবার কাবুলে যাচ্ছেন। ঐ নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থি আব্দুল্লাহ নিজেকে বিজয়ী বলে দাবি করেছেন। ১৪ই জুনের ফিরতি নির্বাচনের প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে যে আব্দুল্লাহ আশরাফ গণির কাছে দশ লক্ষ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন।

তবে আব্দুল্লাহ মঙ্গলবার বলেন যে নিসন্দেহেইতিনি এই নির্বাচনে জয়লাভ করেছেন এবং তাঁর কথায় এই প্রতারক সরকারকে মেনে না নেয়ার ব্যাপারে তিনি সঙ্কল্প প্রকাশ করেছেন তবে তিনি বলেন যে কোন ব্যবস্থা নেওয়ার আগে তিনি কেরির সঙ্গে দেখা করার জন্যে অপেক্ষা করবেন।

কেরি সতর্ক করে দিয়েছেন যে বে আইনী ভাবে ক্ষমতা গ্রহণের কোন প্রচেষ্টা আফগানিস্তানের জন্যে আমেরিকান ও আন্তর্জাতিক আর্থিক ও নিরাপত্তা বিষয়ক সহযোগিতার প্রতিকুল হবে।

XS
SM
MD
LG