অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামা আফ্রিকায় বানিজ্য ও চাকরির সুযোগ বৃদ্ধিতে আগ্রহী


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আজ প্রিটোরিয়ায় দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব যুমার সঙ্গে বৈঠক করেছেন। তার পর তিনি সোয়েটো তে টা্ন হল মিটিং করেছেন এবং তরুণ আফ্রিকান নেতাদের প্রশ্নের জবাব দিয়েছেন।

তিনি একটি কর্মসূচির ঘোষণা দেন যার অধিীনে প্রতিবছর ৫০০ জন তরুণ আফ্রিকানকে নের্তৃত্বের প্রশিক্ষণের জন্যে যুক্তরাষ্ট্রে নিয়ে আসা হবে।

এর আগে মি জুমার সঙ্গে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বলেন যে তার সফরের প্রধান উদ্দেশ্য হচ্ছে দক্ষিণ আফ্রিকায় প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষে বানিজ্য ও বিনিয়োগব্যবস্থাকে উৎসাহিত করা। এতে যুক্তরাষ্ট্র ও উপকৃত হবে।

আমেরিকান প্রেসিডেন্ট বলেন যে যে তিনি African Growth and Opportunity Act নবায়ন করতে চান যাতে যুক্তরাষ্ট্রে আফ্রিকার অধিকাংশ রপ্তানী শুলক্মুক্ত থাকছে । ২০১৫ সালে এই আইনটির মেয়াদ শেষ হবার কথা।

তিনি বলেন যে যুক্তরাষ্ট্র ঐ মহাদেশে চীনা বিনিয়োগে কোন হুমকির সম্মুখীন নয়। তবে তিনি বলেন যে আফ্রিকী জনগণকে এটা নিশ্চিত করতে হবে যে ঐ সব বিনিয়োগ সাধারণ মানুষকে চাকরি এবং অর্থ দিচ্ছে।

এ দিকে শনিবার জোহানেসবার্গ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এই টাউন হল বৈঠক হবার সময়ে , ক্যাম্পাসের বাইরে শত শত বিক্ষোভকারী যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সমবেত হয়।
XS
SM
MD
LG