অ্যাকসেসিবিলিটি লিংক

মালয়েশিয়ায় ঢুকতে দেয়া হয়নি অধিকার সম্পাদক আদিলুরকে


মালয়েশিয়া প্রবেশ করতে পারলেন না বাংলাদেশের মানবাধিকার সংগঠন অধিকার-এর সম্পাদক আদিলুর রহমান খান। মৃত্যুদন্ড বিলোপ সংক্রান্ত একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগদানের জন্যই তিনি সেদেশে গিয়েছিলেন।

বৃহস্পতিবার ভোর রাতে তিনি ঢাকা থেকে মালয়েশিয়া পৌঁছান। বিমানবন্দরে পৌঁছার পর ইমিগ্রেশন কর্তৃপক্ষ তার গতিরোধ করে। দীর্ঘসময় তাকে আটক রাখা হয় একটি রুমে। কর্তৃপক্ষের তরফে এ সম্পর্কে কোন ব্যাখ্যা দেয়া হয়নি। বার্তা সংস্থার খবরে বলা হয়, মালয়েশিয়া প্রায়ই বিদেশী গণতন্ত্রপন্থী কর্মীদের সেদেশে প্রবেশে বাধা দেয়। এই জন্য তারা কখনও কোন কারণ দর্শায় না।

এশিয়ান হিউম্যান রাইটস কমিশন আদিলুরকে গ্রেপ্তারের ঘটনায় হস্তক্ষেপ করার জন্য আন্তর্জাতিক মানবাধিকার সম্প্রদায়ের প্রতি আহ্বান জানায়। মানবাধিকার সংস্থাটি বলছে, আদিলুর রহমানকে আইনজীবী সহায়তা দেয়ার বিষয়টি প্রত্যাখ্যান করেছে মালয়েশিয়া।

ঢাকায় অধিকার-এর পরিচালক নাসিরউদ্দিন এলান বলেছেন, সম্মেলনে যাতে যোগ দিতে না পারেন সে কারণেই ইমিগ্রেশন বাধ সাধে। তিনি অবশ্য জানান, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর চাপে আদিলুরকে দেশে ফেরত পাঠিয়ে দেয়ার ব্যাপারে সম্মত হয়েছে মালয়েশিয়া।

উল্লেখ্য যে, গতমাসে সিঙ্গাপুরের মানবাধিকার কর্মী হ্যান হুই হুইকে মালয়েশিয়া ঢুকতে দেয়া হয়নি। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।

XS
SM
MD
LG