অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব অর্থনৈতিক ফোরামের পূর্বাভাস : এ বছর বিশ্ব অর্থনীতি উন্নত হবে


Global Economy Projected to Contract by 3 Percent

বিভিন্ন দেশ যখন ক্রমশই করোনাভাইরাস মহমারির প্রতিক্রিয়া থেকে বেরিয়ে আসছে তখন বিশ্বের অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক সংস্থা বা OECD এ রকম আভাস দিচ্ছে যে বিশ্ব  অর্থনীতিতে ২০২১ সালে প্রবৃদ্ধির হার বেশি হবে। প্যারিস ভিত্তিক এই আন্তর্জাতিক সংস্থাটি আজ বলেছে যে বিশ্বের অর্থনীতি এ বছর ৫.৬ শতাংশ হারে বৃদ্ধি পাবে, যা কীনা ডিসেম্বর মাসে প্রাক্কলিত ৪.২ শতাংশ হারের চেয়ে অনেক ভালো। বিশ্বে কভিড ১৯ এর চলমান টীকাদান প্রক্রিয়া এবং যুক্তরাষ্ট্রে আসন্ন এক লক্ষ নব্বই হাজার কোটি ডলার প্রণোদনা প্যাকেজ প্রদানের উপর ভিত্তি করে সংস্থাটি এই উন্নত অবস্থার পূর্বাভাস দিচ্ছে। তারা বলেছে যে ২০২১ সালে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ৬.৫ শতাংশ হারে প্রবৃদ্ধি ঘটবে যা কীনা ডিসেম্বরের পূর্বাভাস অর্থাত্  ৩.২ শতাংশের দ্বিগুণের চেয়েও বেশি।

বিভিন্ন দেশ যখন ক্রমশই করোনাভাইরাস মহমারির প্রতিক্রিয়া থেকে বেরিয়ে আসছে তখন বিশ্বের অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক সংস্থা বা OECD এ রকম আভাস দিচ্ছে যে বিশ্ব অর্থনীতিতে ২০২১ সালে প্রবৃদ্ধির হার বেশি হবে। প্যারিস ভিত্তিক এই আন্তর্জাতিক সংস্থাটি আজ বলেছে যে বিশ্বের অর্থনীতি এ বছর ৫.৬ শতাংশ হারে বৃদ্ধি পাবে, যা কীনা ডিসেম্বর মাসে প্রাক্কলিত ৪.২ শতাংশ হারের চেয়ে অনেক ভালো। বিশ্বে কভিড ১৯ এর চলমান টীকাদান প্রক্রিয়া এবং যুক্তরাষ্ট্রে আসন্ন এক লক্ষ নব্বই হাজার কোটি ডলার প্রণোদনা প্যাকেজ প্রদানের উপর ভিত্তি করে সংস্থাটি এই উন্নত অবস্থার পূর্বাভাস দিচ্ছে। তারা বলেছে যে ২০২১ সালে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ৬.৫ শতাংশ হারে প্রবৃদ্ধি ঘটবে যা কীনা ডিসেম্বরের পূর্বাভাস অর্থাত্ ৩.২ শতাংশের দ্বিগুণের চেয়েও বেশি।

OECD বলেছে যুক্তরাষ্ট্রের এই অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজ বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধির হার এক শতাংশ বৃদ্ধি করবে। তবে তারা সতর্ক করে দিয়েছে যে এই টীকাদানের প্রক্রিয়ার গতি বৃদ্ধির যে কোন ব্যর্থতা এবং কভিড ১৯ এর নতুন কোন প্রকরণের আবির্ভাব যে কোন সম্ভাব্য অর্থনৈতিক উদ্ধারে বড় রকমের ঝুঁকি সৃষ্টি করতে পারে।

গোটা বিশ্বে গত এক বছর থেকে ১৫ মাসের মধ্যে ১১ কোটি ৭৫ লক্ষ লোক কভিড ১৯ এ সংক্রমিত হয়েছে যার মধ্যে ২৬ লক্ষেরওরিসোর্স বেশি মানুষ মারা গেছে বলে যুক্তরাষ্ট্র ভিত্তিক জন্স হপকিন্স ইউনিভার্সিটি রিসোর্স সেন্টার জানিয়েছে। ব্রাজিলে গতকাল সর্বোচ্চ সংখ্যক লোক ১,৯৭২ জন মারা গেছে যা ঐ দেশে এ পর্যন্ত সর্বোচ্চ দৈনিক মৃত্যুর সংখ্যা।

XS
SM
MD
LG