অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব চায় ওআইসি


রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব ও মৌলিক অধিকার ফিরিয়ে দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক সহযোগিতা সংস্থা ওআইসি।

ঢাকা সফররত ওআইসি মহাসচিব ড. ইউসেফ বিন আহমাদ আল-ওতাইমিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক শেষে এ আহ্বান জানান। তিনি বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের বাসিন্দা। কিন্তু তারা মৌলিক অধিকার থেকে বঞ্চিত। তাদের পরিচয় ও অস্থিত্বের স্বীকৃতি আজ জরুরি। তাদেরকে নিজ দেশে ফিরিয়ে নিতে হবে।

ওআইসি মহাসচিব বলেন, মিয়ানমারের সৃষ্ট এ সমস্যা শুধু বাংলাদেশ বা প্রতিবেশী দেশগুলোকে ভোগাচ্ছে না। এ নিয়ে গোটা মুসলিম উম্মাহ আগাগোড়াই দুঃশ্চিন্তার মধ্যে রয়েছে। তিনি বলেন, কেবল সাহায্য-সহায়তাই নয়, এর একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করতে হবে।

ড. ওতাইমিন বলেন, বাংলাদেশের নেতৃবৃন্দের সঙ্গে তার ফলপ্রসূ আলোচনা হয়েছে। মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার নেতাদের সঙ্গেও কথা হয়েছে। মিয়ানমারকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা মৌলিক মানবাধিকার অস্বীকার করতে পারেন না।

রোহিঙ্গা অধ্যুষিত রাখাইনে জাতিসংঘের একাধিক প্রতিনিধি দল পাঠানোর সাম্প্রতিক উদ্যোগের জন্য বিশ্ব নেতৃবৃন্দ ও জাতিসংঘের কর্মকর্তাদের ধন্যবাদ জানান তিনি। বাংলাদেশে সন্ত্রাসবাদ বিশেষ করে গতবছর কূটনৈতিক জোন খ্যাত গুলশানে হলি আর্টিজান রেঁস্তোরায় উগ্রপন্থীদের বর্বর আক্রমণের তীব্র নিন্দা জানান তিনি। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।

please wait

No media source currently available

0:00 0:00:55 0:00

XS
SM
MD
LG