অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের সংসদ নির্বাচনে সন্ত্রাসী হামলা


পাকিস্তানের সংসদ নির্বাচনে লক্ষ লক্ষ ভোটদাতা, ভোট প্রদান শুরু করার কয়েক ঘন্টার মধ্যেই, দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলে ভোট কেন্দ্রের বাইরে এক প্রচন্ড বিস্ফোরণে অন্তত ৩১ জন নিহত এবং ৪০ জন আহত হয়েছে।

একজন পদস্থ পুলিশ কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেন যে মোটর সাইকেলে করে আসা একজন আত্মঘাতী বোমাবাজ বেলুচিস্তানের রাজধানী কোয়েটায় ভোট কেন্দ্রের বাইরে জনতার উপর আক্রমণ চালায়। এই ঘটনার শিকারদের মধ্যে রয়েছেন ভোটদাতা, পুলিশের লোকজন এবং রাজনৈতিক দলের সক্রিয়বাদী ।

চরমপন্থি ইসলামিক স্টেট আজকের এই বিস্ফোরণের দায় স্বীকার করেছে। এ মাসের গোড়ার দিকে কোয়েটায় একটি নির্বাচনী প্রচার অভিযানে শক্তিশালী আত্মঘাতী বোমা বিস্ফোরণে , প্রাদেশিক পরিষদের একজন প্রার্থীসহ ১৫১ জন প্রাণ নিহত হন। ঐ হত্যাকান্ডের দায়ো স্বীকার করেছে উগ্রবাদি গোষ্ঠি ইসলামিক স্টেট।

আজকের এই নির্বাচন , তিক্ত এবং সহিংস প্রচার অভিযান এবং নির্বাচনে দেশের শক্তিশালী সামরিক স্থাপনার হস্তক্ষেপের মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে।

এই নির্বাচনে প্রাক্তন প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফের সাবেক ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লীগ ( নেওয়াজ) এবং সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের তেহরিকে ইনসাফ পার্টির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। ইমরান খান পাকিস্তান থেকে দূনীতি নির্মূল এবং ইসলামি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার প্রত্যয় প্রকাশ করেছেন। নেওয়াজ শরীফের দল বলছে যে দেশের সেনাবাহিনী পাকিস্তান তেহরিকে ইনসাফ পার্টিকে নির্বাচনে জয় লাভে সাহায্য করছে , সামরিক বাহিনী অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে।

XS
SM
MD
LG