অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপত্তার আশংকায় ফরাসীদের পাকিস্তান ত্যাগের পরামর্শ


TLP Protest

ফ্রান্স আজ তার নাগরিক এবং কোম্পানিগুলোকে সাময়িক ভাবে পাকিস্তান ত্যাগের পরামর্শ দিয়েছে। তারা দক্ষিণ এশিয়ার ঐ দেশটিতে ফরাসি স্বার্থের বিরুদ্ধে মারাত্মক হুমকির কথা বলেছে। ফ্রান্সে ইসলাম বিরোধী ব্যঙ্গ চিত্র প্রকাশকে কেন্দ্র করে ইসলামাবাদে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে উগ্রবাদী ইসলামি দল তেহরিক-এ-লাব্বায়েক (টি এল পি)‘এর সক্রিয়বাদীরা চলতি সপ্তাহে প্রায় গোটা দেশ জুড়ে সহিংস প্রতিবাদ-বিক্ষোভ শুরু করার পর এই নির্দেশ দেওয়া হলো। ফ্রান্সের দূতাবাস পাকিস্তানে বসবাসরত প্রায় ৫০০ জন ফরাসি নাগরিককে পাঠানো ইমেইলে লিখেছে, “পাকিস্তানে ফরাসি স্বর্থের বিরুদ্ধে গুরুতর হুমকির কারণে ফরাসি নাগরিক ও ফরাসি কোম্পানিগুলোকে সাময়িক ভাবে এ দেশ ত্যাগ করতে পরামর্শ দেওয়া হচ্ছে”। তাতে বলা হয়, “বর্তমান বানিজ্যিক বিমানে করেই তাঁরা পাকিস্তান ত্যাগ করতে পারবেন”।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রক থেকে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে পাকিস্তানের কর্মকর্তারা গতকাল বুধবার জানান যে, টি এল পি’র সমর্থক এবং পুলিশের মধ্যে তিন দিনের সংঘাতে দুজন আইন প্রয়োগকারী ব্যক্তি নিহত হন এবং বহ বিক্ষোভকারীসহ প্রায় ৬০০ ব্যক্তি আহত হয়েছেন।

পুলিশের বিরুদ্ধে এই অপ্রত্যাশিত হামলার পর পাকিস্তান সরকার সে দেশের সন্ত্রাসবাদ বিরোধী আইনের আওতায় টি এল পি’কে একটি নিষিদ্ধ সংগঠন বলে ঘোষণা করে। সংগঠনটির নেতা সা’দ রিজভিকে আটক করা হয়েছে।

XS
SM
MD
LG