অ্যাকসেসিবিলিটি লিংক

হাইস্কুলে বন্দুক হামলায় প্রাণ হারাল পাকিস্তানের সাবিকা



যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের দক্ষিণ পূর্বাঞ্চলের স্যান্টা ফে'র একটি হাই স্কুলে গুলির আঘাতে যে দশজন প্রাণ হারিয়েছে তার এক জন সাবিকা শেখ। শুক্রবার টেক্সাসের ষ্টেফোর্ডের মসজিদ ভর্তি মানুষ সামিল হয়েছিল সাবিকার জানাজায়। মানুষ ছিল শোকে বিহ্বল--- শোকে অভিভূত।
মৃত্যু অমোঘ কিন্তু অকাল মৃত্যুতে শোকের সংগে সংগে নানা প্রশ্ন দেখা দেয় বৈকি। অরলান্ডোর পার্কল্যান্ডের স্কুলে বন্দুক হামলার পর টেক্সাসের সেন্টাফেতে ঘটে গেল হৃদয় বিদারক বন্দুক হামলার ঘটণা ঘটনা।গত শুক্রবার স্যান্টা'ফে হাইস্কুলে বন্দুক হামলায় নিহত দশ জনের মধ্যে প্রাণ হারানো ১৭ বছর বয়সী সাবিকা শেখ। সাবিকা পাকিস্তান থেকেহাই স্কুল এক্সচেঞ্জ কর্মসূচীর আওতায় আমেরিকায় এসেছিল পড়া শোনা করার জন্য এদেশের শিল্প সংস্কৃতি শিখতে এবং তার নিজের দেশের সংস্কৃতিকে আমেরিকার ছাত্র ছাত্রীদের কাছে তুলে ধরতে। কিন্তু মৃত্যুর করাল ছোবল থেকে সে আর তার দেশে ফিরতে পারল না।
আমেরিকায় আসার পর, দুটি পরিবার সাবিকা্র দেখাশুনা করত।
পাকিস্তানী আমেরিকান উজমা পারভিনের সংগেই থাকত সাবিকা। নিঃসন্তান উজমার কাছে সাবিকা ছিল নিজের সন্তানের মত। আর সাবিকাও তাকেমায়ের মতই ভালবেসে ছিল।
উজমা বললেন, আমাদের কোন সন্তান নেই, জীবনে প্রথম আমরামা আর বাবা ডাক শুনেছি সাবিকার কাছে।সেছিল আমাদের নিজের মেয়ের মত।

please wait
Embed

No media source currently available

0:00 0:05:19 0:00

তিনি আরও বললেন, সে জীবনেঅনেক কিছু করতে চেয়েছিল- সে নাম করতে চেয়েছিল। কিন্তু আমি তো তাকে এভাবে দেখতে চাইনি টেলিভিশনের পর্দায় তাকে এভাবে দেখতে চাইনি। আমি চাইনি সে ঐ হামলার শিকার হউক।
বন্ধুরা জানালো সাবিকার আমেরিকার সংস্কৃতিকে ভাবে গ্রহণ করেছিল। স্কুলের প্রম নাইটেও সে অংশ নিয়েছে। অনেক স্বপ্ন ছিল তার। কূটনীতিবিদ থেকে মহিলা ব্যবসায়ী এসব কিছুতেই তার উৎসাহ ছিল।

আমেরিকান ইনিষ্টিটিউট ফর ফরেন ষ্টাডি ফাউন্ডেশনের স্থানীয় সমন্বয়ক গ্যারি ম্যানলাভ। তিনি সাবিকার জানাজায় গিয়েছিল। তার অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানে বললেন, আমি স্কুলে গুলি চালনার ঘটনার দিন তাকে টেক্স করে ছিলাম কিন্তু কোন উত্তর পাইনি। তিনি বলেন,সাবিকা আরও দুজন ছাত্র এবং একজন শিক্ষক একটি ক্লাস রুমে লুকিয়েছিল । তারা একটি ক্লোজেটে লুকিয়ে ছিলকিন্তু ঐ ছেলেটি তাদের খুঁজে পায়।


টেক্সাস কর্তৃপক্ষ, ওই হত্যাকাণ্ড চালানোর অভিযোগে, সতেরো বছর বয়সী ছাত্র ডিমিট্রিয়স পাগোর্টজিসকে আটক করেছে এবং তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।
টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেছেন- বন্দুকধারী আত্মহত্যা করার সংকল্প করেছিলো কিন্তু শেষ পর্যন্ত সাহস হারিয়ে ফেলায় তা আর করেনি। ডিমিট্রিয়স পাগোর্টজিস একটি শটগান ও থার্টিএইট রিভলভার ব্যবহার করে।

XS
SM
MD
LG