অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান দ্রুতই আফগান সীমান্তে বেড়া তৈরির কাজ সম্পন্ন করতে আগ্রহী


পাকিস্তান বলছে প্রতিবেশী আফগানিস্তানে বসন্তকালীন লড়াইয়ের মৌসুম শুরু হবার আগেই সে এক তরফা ভাবেই আফগানিস্তানের সঙ্গে তার সীমান্তে এবড়া দেবে। সামরিক কর্মকর্তারা বলছেন যে এই ব্যাপক সীমান্ত সুরক্ষা প্রকল্পটি সম্প্রতি তরান্বিত করা হচ্ছে এই আশংকায় যে সেখান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য সরিয়ে নেবার পর পাকিস্তানে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়তে পারে।

পাকিস্তানের সেনাবাহিনী সম্প্রতি একদল সাংবাদিককে উত্তর ওয়াজিরিস্তানের সীমান্ত এলাকায় নিয়ে যায় যেখানে ২৬০০ কিলোমিটার দীর্ঘ আফগান সীমান্ত বরাবর নয় ফুট উঁচু তারের বেড়া নির্মাণ করা হচ্ছে ৬ ফুট ব্যবধানে এবং এর উপরে তার কাটার বেড়া দেয়া হচ্ছে। পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেন যে আগামি বছর মাঝামাঝি নাগাদ পুরো সীমান্ত জুড়ে বেড়া নির্মাণের কাজ শেষ হবে এবং এর জন্যে খরচ হবে ৫০ কোটি ডলার ।

অশান্ত প্রতিবেশি দেশে শান্তিকে উৎসাহিত করার জন্য পাকিস্তান রাজনৈতিক প্রচেষ্টা ও চালিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার টেবিলে তালিবানদের বসাতে রাজি করানোর ব্যাপারে পাকিস্তান কৃতিত্ব দাবি করে থাকে। এই সংলাপের ইতিবাচক পরিণতি সম্পর্কে জেনারেল গফুর সতর্ক আশাবাদ প্রকাশ করেন তবে তিনি যে আফগানিস্তানে নিরাপত্তাহীনতা প্রতিবেশী দেশগুলোর জন্যে চ্যালেঞ্জ হয়ে থাকবে।

XS
SM
MD
LG