অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ


পাকিস্তানের ইসলামপন্থী দাতব্য একটি প্রতিষ্ঠান, যুক্তরাষ্ট্র যাদেরকে বছর তিনেক আগে ভিনদেশি সন্ত্রাসী সংগঠন রুপে চিহ্নিত করেছিল, সেই তারা নতুন একটা রাজনৈতিক দল কায়েম করেছে, লক্ষ্য মূল প্রবাহের রাজনীতি অঙ্গনে প্রবেশ করা এবং বলা বাহুল্য ভবিষ্যতের জাতীয় নির্বাচনগুলোতে প্রতিদ্বন্দীতায় অবতীর্ণ হওয়া।

বিতর্কিত ঐ দাতব্য প্রতিষ্ঠানটির নাম জামাতুত দাওয়া। নিষিদ্ধ ঘোষিত ভারত বিরোধী লস্কর-ই-তৈয়বারই একটি ফ্রন্ট বলে যাদেরকে মনে করা হয়ে থাকে এবং পরিচালকের অবস্থানে আসীন রয়েছেন দু’হাজার আটের মুম্বাই হামলার মূল সূত্রধর হাফিয সাঈদ।

সাঈদকে ধরিয়ে দিতে পারলে, তাকে দোষি সাব্যস্ত করায় মদত দিতে পারলে এক কোটি ডলারের পুরস্কার দেওয়া হবে বলে ওয়াশিংটনের পক্ষ থেকে ঘোষনা দেওয়া হয়েছিল এবং সেই তিনিই এখন গৃহ অন্তরীন অবস্থায় রয়েছেন পাকিস্তানে গত ৬ মাস যাবত।

ইসলামাবাদ ঐ ইসলামপন্থী নেতাকে পাকড়াও করে রেখেছে আন্তর্জাতিক চাপের মুখে পড়ে এবং এই হালেই গৃহঅন্তরীনের মেয়াদ বাড়িয়েছে আরো দু’মাসের জন্যে।

সোমবার ইসলামাবাদে সংবাদদাতাদের সঙ্গে কথা বলার সময় সাঈদের দীর্ঘ দিনের সহচর সাইফুল্লা খালিদ নতুন দল মিল্লি মূসলীম লীগ পার্টীর প্রেসিডেন্ট হিসেবে বক্তব্যের অবতারনায় বলেন, "সত্যিকার অর্থেই পাকিস্তান যাতে ইসলামিক কল্যান রাষ্ট্রে পরিণত হতে পারে সে লক্ষ্য নিয়েই নতুন এ রাজনৈতিক দল গড়েছি আমরা।" তিনি অবিলম্বে সাঈদের মুক্তির জন্যে পাকিস্তান কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন।

XS
SM
MD
LG