অ্যাকসেসিবিলিটি লিংক

গাজার ফিলিস্তিনি জঙ্গিরা "যুদ্ধাপরাধ" করেছে: হিউম্যান রাইটস ওয়াচ


ইসরাইলের স্টেরট শহরের একটি পাবলিক পার্কে একটি শিশু দোলনায় দুলছে। ফিলিস্তিনিদের রকেট হামলায় ইসরাইলের এই স্থানটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল। আগষ্ট ০২, ২০২১।

হিউম্যান রাইটস ওয়াচ বৃহস্পতিবার জানিয়েছে, গাজার ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠিগুলো গত মে মাসের সংঘর্ষে ইসরাইলি শহরগুলোতে যে মারাত্মক রকেট ও মর্টার হামলা চালায়, তা যুদ্ধাপরাধের সামিল।

নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠনটি গাজা থেকে চালানো হামলাগুলো বিশ্লেষণ করেছে, যাতে ইসরাইলের ১২ জন বেসামরিক মানুষ নিহত এবং আরও কয়েক ডজন আহত হন।

গ্রুপটি জানায়, যেসব রকেট ভুলবশত ছোড়া হয় বা কম দূরত্বে গিয়ে পড়ে, তাতে গাজায় কমপক্ষে সাতজন ফিলিস্তিনি নাগরিক নিহত হওয়াসহ অনির্দিষ্টসংখ্যক ফিলিস্তিনি হন।

হামাসের মুখপাত্র হাজেম কাসেম ঐ অভিযোগ অস্বীকার করেছেন। তিনি সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, "তারা ফিলিস্তিনি জনগণকে রক্ষা করার স্বাভাবিক অধিকার ব্যবহার করেছে "।

১১ দিনের ঐ সংঘর্ষের সময় ঐ রকেটগুলো ছোঁড়া হয়েছিল। অবরুদ্ধ গাজা থেকে জঙ্গিরা ইসরাইলের দিকে ৪ হাজারের বেশি রকেট ছুঁড়লে ইসরাইল গাজায় বিমান হামলা চালায়।

ইসরাইলের হামলায় গাজায় জঙ্গীসহ প্রায় ২৬০ মানুষ নিহত হন। অন্যদিকে গাজা থেকে ছোঁড়া রকেট ও মর্টার হামলায় ইসরাইলে একজন সেনাসহ ১৩ জন নিহত হন।

XS
SM
MD
LG