অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার প্রতিক্রিয়ায় বাংলাদেশে নতুন দরিদ্র্যের সংখ্যা বেড়েছে আড়াই কোটি


করোনা মহামারীর নেতিবাচক প্রতিক্রিয়ায় সিপিডি, পিপিআরসিসহ বিভিন্ন গবেষণা সংস্থার হিসেবে বাংলাদেশে নতুন দরিদ্র্যের সংখ্যা বেড়েছে কমপক্ষে আড়াই কোটি। নতুন বাজেটে দরিদ্র জনগোষ্ঠিসহ অন্যান্যদের জন্য সামাজিক সুরক্ষা খাতে ১ লাখ ৭ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এই বরাদ্দের পরিমাণ গত অর্থ বছরের তুলনায় সামান্য বেশি এবং সুবিধা ভোগীদের সংখ্যাও ১৫ লাখ বেড়েছে। এই অর্থের মধ্যে দারিদ্র্যপ্রবণ এলাকায় সুবিধা বৃদ্ধি, বিধবা ভাতা, মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতাসহ বেশ কয়েকটি খাতে বরাদ্দ থাকলেও নতুন দরিদ্রদের জন্য সুস্পষ্ট এবং সুনির্দিষ্ট কোন সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়নি এই বাজেটে। করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য যদিও ৭ হাজার ৩শ’ কোটি টাকা বরাদ্দের একটি প্রস্তাব করা হয়েছে, তবে এটি সুস্পষ্ট ও সুনির্দিষ্ট নয় বলে বিশেষজ্ঞগণ মনে করেন। প্রভাবশালী গবেষণা সংস্থা সিপিডি’র সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান এ সম্পর্কে বলেন, সুনির্দিষ্টভাবে নতুন দরিদ্র্যদের জন্য কোন ব্যবস্থা রাখা হয়নি।

কেন নতুন দরিদ্র শ্রেণীর মানুষের সংখ্যা ব্যাপকহারে বাড়ছে এবং তাদের সুরক্ষা সম্পর্কে বিশ্লেষণ করেছেন অর্থনীতিবিদ এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।
নতুন দরিদ্র জনগোষ্ঠীর জন্য আর্থিক সহায়তার সাথে সাথে দারিদ্র্য সৃষ্টির প্রবণতা যাতে বন্ধ করা যায় সে উদ্যোগ রাষ্ট্রসহ সকলকে নিতে হবে বলে বিশেষজ্ঞগণ মনে করেন।

XS
SM
MD
LG