অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্সে ২০১৫ সালে সন্ত্রাসী হামলায় জড়িতদের বিচার শুরু


ফ্রান্সে ২০১৫ সালে সন্ত্রাসী হামলায় জড়িতদের বিচার চলাকালে প্যারিসের প্যালেস অফ জাস্টিস-এর বাইরে নিরাপত্তা বাহিনীকে টহল দিতে দেখা যাচ্ছে। সেপ্টেম্বর ০৮, ২০২১।

ফ্রান্সে ২০১৫ সালের নভেম্বরে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত ২০ জনকে প্যারিসে বুধবার বিচারের মুখোমুখি করা হয়েছে। ঐ বিচার প্রক্রিয়া নয় মাস ধরে চলবে বলে মনে করা হচ্ছে।

ছয় আসামীকে তাদের অনুপস্থিতিতে অভিযুক্ত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে ঐ ছয়জনের মধ্যে পাঁচজন ইরাক বা সিরিয়ায় মারা গেছেন।

ইসলামিক স্টেটের নয়জন সন্ত্রাসী, যাদের বেশিরভাগই ফ্রান্স ও বেলজিয়ামের, তারা দেশটির জাতীয় স্টেডিয়াম, বিভিন্ন পানশালা ও রেস্তোরাঁ এবং বাটাক্লান থিযেটারের একটি কনসার্টে ভয়াবহ বহুমুখী হামলা চালিয়ে ছিল। ঐ হামলায় মোট ১৩০ জন নিহত হয়েছিলেন, যার মধ্যে কনসার্ট হলেই ৯০ জন নিহত হন। কমপক্ষে ৪৯০ জন আহত হন।

সন্ত্রাসী গ্রুপটির দশম এবং একমাত্র জীবিত সদস্য সালাহ আব্দেসলামকে ২০১৫ সালে ১৩ নভেম্বরের ঐ হামলার চার মাস পরে গ্রেফতার করা হয়। তিনি অন্যদের সাহায্য করার অভিযোগে অভিযুক্ত।

আদালতে ৩১ বছর বয়সী আব্দেসলাম নিজেকে 'ইসলামিক স্টেটের সৈনিক' হিসাবে নিজেকে বর্ণনা করেন। তার পেশা কি জানতে চাইলে তিনি বলেন, 'আমি ইসলামিক স্টেটের সৈনিক হবার জন্য চাকরি ছেড়ে দিয়েছি'।

যদিও কথিত অপরাধীদের অধিকাংশ মারা গেছেন তারপরও কেউ কেউ আশা করছেন, এই বিচার হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর অপেক্ষার অবসান ঘটাবে।

XS
SM
MD
LG