অ্যাকসেসিবিলিটি লিংক

প্যারিসে দুজনের ছুরিকাহত: “ইসলামপন্থিদের সন্ত্রাসী ঘটনা” বলে অভিহিত


ফ্রান্সের পুলিশ আজ বলেছে যে তারা আজ একজনকে আটক করেছে যে বোধ হয় এক সময়ে ঐ লোকটির সঙ্গে একই কক্ষে থাকতো যে প্যারিসে ব্যঙ্গ পত্রিকা চার্লি হেবডোর পুরোনো দপ্তরের পাশে দু জনকে আক্রমণ করে। এই আক্রমণকারী হচ্ছে ১৮ বছর বয়সী একজন পাকিস্তানি যে তিন বছর আগে একাই একজন অপ্রাপ্ত বয়সী হিসেবে ফ্রান্সে গিয়েছিল। গতকালের আক্রমণের পর ফরাসী কর্তৃপক্ষ সন্ত্রাস বিরোধী তদন্ত শুরু করে।

ফ্রান্স টু টেলিভিশন কেন্দ্রের সঙ্গে এক সাক্ষাত্কারে ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেন এই হামলা ছিল, তাঁর কথায়,“স্পষ্টতই ইসলামি সন্ত্রাসবাদী কাজ”। ফ্রান্সের সন্ত্রাস বিরোধী সরকারী কৌশুলি বলেছেন যে, আক্রমণের স্থান থেকে খুব দূরে নয় এমন এক জায়গা থেকে এই তরুণকে আরেকটি লোকের সঙ্গে গ্রেপ্তার করা হয়। তিনি বলেন এই ঘটনার দুজন শিকার, একজন নারী এবং একজন পুরুষ, যারা একটি প্রামাণ্য চিত্র প্রযোজনা কোম্পানীতে কাজ করতো তাদেরকে আক্রমণকারীরা চিনতো না। এই আক্রমণের উদ্দেশ্য এবং এর সঙ্গে চার্লি হেবডোর কোন সম্পর্ক আছে কীনা সেটা পরিস্কার নয়। ২০১৫ সালে কথিত ইসলামপন্থি জঙ্গিরা ঐ পত্রিকার দপ্তরে আক্রমণ চালিয়ে ১২ জনকে হত্যা করে।

গত রাতে পুলিশ ৩৩ বছর বয়সী একজন আলজিরিয়ানকে মুক্তি দিয়েছে যে এই ঘটনার স্বাক্ষী ছিল এবং আক্রমণকারীকে তাড়া করেছিল। তদন্তকারীরা এই লোকটির বিবরণকে সত্যি বলে মনে করায় তাকে ছেড়ে দেয়া হয়। শুক্রবারের ঐ হামলার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে সন্দেহভাজন হত্যাকারীসহ আজ সকাল পর্যন্ত সাতজনকে আটক করা হয়েছে।

XS
SM
MD
LG