অ্যাকসেসিবিলিটি লিংক

পল ম্যানাফোর্ট ও রিক গেটস গৃহবন্দী


যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ তদন্তে বিশেষ কৌশুলী রবার্ট মুলারকে সহযোগীতা না করা এবং ফেডারেল এজেন্টের কাছে মিথ্যা বলার দায় স্বীকার করার পর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর এক সময়কার পররাষ্ট্র উপদেষ্টা জর্জ পাপাডোপোলাসের নিন্দা করেছেন।

এক বছর আগে ট্রাম্প ৩০ বছর বয়সী জ্বালানী ও তেল বিশেষজ্ঞ পাপাডোপোলাসকে “এক্সেলেন্ট গাই’ আখ্যা দিয়েছিলেন। আর নতুন টুইটার বার্তায় তিনি বলেছেন, ‘কম লোকই জানতো জর্জ নামের ঐ তরুণ নীচু পর্যায়ের স্বেচ্ছাসেবীকে, যে ইতিমধ্যেই মিথ্যুক হিসাবে প্রমানিত হয়েছে’।

ওদিকে, যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ এবং ট্রাম্প প্রচারণা শিবিরের সঙ্গে রাশিয়ার যোগাযোগ বিষয়টি তদন্ত করতে গিয়ে নানা ধরণের ঘটনা বেরিয়ে আসছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের প্রচারণা দলের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফোর্টের বিরুদ্ধে অর্থ পাচার; যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, সাবেক ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের সহায়তা করার; এসব অভিযোগ গঠিত হওয়াও তারই অংশ।

রাশিয়া বিষয়ক তদন্তের বিশেষ কৌশুলী রবার্ট মুলারের তদন্তের অংশ হিসাবে ওয়াশিংটনের ফেডারেল গ্র্যান্ড জুরি; ম্যানাফোর্ট ও তার সাবেক এক ব্যাবসায়ী বন্ধু রিক গেটসের বিরুদ্ধে অভিযোগ গঠণ করেছে। রবার্ট মুলার তার ৫ মাসের তদন্তের পর এই প্রথম জনসমক্ষে একটি অভিযোগ প্রকাশ করলেন; যদিও তা নির্বাচনের সঙ্গে সরাসরি সম্পর্কিত নয়।

ম্যানাফোর্ট ও গেটস দুজনই আদালতে নো গিল্টি বলে দোষ অস্বীকার করেন। আদালত দুজনকেই গৃহবন্দী রাখান নির্দেশ দেয়।

যুক্তরাষ্ট্রে গোয়েন্দা সম্প্রদায় জানুয়ারীতে রিপোর্ট করেছিল যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্যাক্তিগতভাবে ট্রাম্পকে জেতানোর জন্যে যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করার কাজ তদারকি করেছিলেন। মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সারগেই ল্যাভ্রভ ঐ অভিযোগ বাতিল অস্বীকার করে বলেন যুক্তরাষ্ট্রের বা অন্য কোনো দেশের নির্বাচনে তারা হস্তক্ষেপ করেছে এরকম কোনো প্রমান নেই।

ট্রাম্প নিজেও বারবার বলেছেন তার রপ্রচারণা দলের সঙ্গে রাশিয়ার কোনো সম্পর্ক নেই।

XS
SM
MD
LG