অ্যাকসেসিবিলিটি লিংক

যুগান্তকারী চুক্তি চব্বিশ ঘণ্টা পার না হতেই বাস্তবায়ন বাধাপ্রাপ্ত


দোহায় যুক্তরাষ্ট্র ও আফগান তালেবানদের সঙ্গে একটি যুগান্তকারী চুক্তি স্বাক্ষর করার চব্বিশ ঘণ্টা পার না হতেই, এর বাস্তবায়ন বাধাপ্রাপ্ত হয়েছে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি রবিবার কাবুলে ঘোষণা করেছেন যে তার সরকার হাজার হাজার তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার বিষয়ে কোন প্রতিশ্রুতি দেয়নি, যা তালেবান ও অন্যান্য আফগান বিরোধী দলগুলির মধ্যে আলোচনা শুরুর পূর্বশর্ত ছিলো।গানি বলেন, "বন্দীদের মুক্তি দেয়ার বিষয়টিতে যুক্তরাষ্ট্রের কোনো অধিকার নেই, এটি আফগানিস্তান সরকারের বিষয়,"

শনিবার যুক্তরাষ্ট্র-তালেবানের মধ্যে চুক্তিতে বলা হয়েছে, আফগানিস্তান পক্ষের দলগুলো দেশব্যাপী স্থায়ী যুদ্ধবিরতি এবং ভবিষ্যতে ক্ষমতা ভাগাভাগি নিয়ে একমত হওয়ার লক্ষ্যে, মার্চের ১০তারিখ বা তার আশেপাশের কোনো তারিখে, সরাসরি এক আলোচনায় মিলিত হতে হবে। তবে, এর মধ্যে কিছু পদক্ষেপ নেওয়া দরকার যার মধ্যে রয়েছে আফগান কারাগার থেকে পাঁচ হাজার তালিবান বন্দীকে এবং বিদ্রোহীদের হাতে বন্দী থাকা সরকারি সুরক্ষা বাহিনীর এক হাজার সদস্যকে মুক্তি দেওয়া।

তালেবানরা এখনও পর্যন্ত গানি প্রশাসনকে বৈধ সরকার হিসাবে স্বীকৃতি দিতে বা সরাসরি এর সাথে জড়িত থাকতে অস্বীকার করেছে।, তারা বলেছে যে তারা আমেরিকানদের সাথে বন্দীদের মুক্তির বিষয়টি নিষ্পত্তি করেছে।

XS
SM
MD
LG