অ্যাকসেসিবিলিটি লিংক

পেন্টাগন: ময়েস হত্যার সঙ্গে জড়িত কয়েকজন কলম্বিয়ান নাগরিক যুক্তরাষ্ট্রের সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত


প্রেসিডেন্ট জোভেনেল ময়েস হত্যার সঙ্গে জড়িত সন্দেহভাজনদের আটকের পর হাতকড়া পরিয়ে মাটিতে বসিয়ে রাখা হয়েছে। জুলাই ৮, পোর্ট-অ-প্রিন্স, হাইতি।

প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের হত্যার সঙ্গে জড়িত আটককৃত কয়েকজন কলম্বিয়ান নাগরিক "যুক্তরাষ্ট্রের সামরিক প্রশিক্ষণ ও শিক্ষামূলক কর্মসূচিতে" অংশ নিয়েছে বলে পেন্টাগনের একজন মুখপাত্র ইমেইলে এক বিবৃতিতে ভয়েস অফ আমেরিকাকে এ তথ্য নিশ্চিত করেছে।

লেফটেন্যান্ট কর্নেল কেন হফম্যান জানান প্রশিক্ষণের উপাত্তসমূহ পর্যালোচনা করার সময় এই তথ্যটি জানা যায়। তবে হফম্যান প্রশিক্ষণ কখন বা কোথায় হয়েছে তা নির্দিষ্ট করে বলেননি।

হফম্যান বলেন, "আমাদের পর্যালোচনা চলছে, এই মুহুর্তে আমাদের কাছে অতিরিক্ত কোন তথ্য নেই।" ওয়াশিংটন পোস্ট প্রথম এই প্রশিক্ষণ সম্পর্কিত রিপোর্টটি প্রকাশ করে।

পেন্টাগনের মতে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রতি বছর দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান থেকে কয়েক হাজার সামরিক লোককে প্রশিক্ষণ দিয়ে থাকে।

হফম্যান বলেন এই প্রশিক্ষণে প্রধানত আলোকপাত করা হয় "মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, আইনের শাসনের অনুবর্তিতা এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত বেসামরিক সরকারের অধীনে সামরিক বাহিনীর অবস্থানের উপর ।"

হাইতির জাতীয় পুলিশ প্রধান লিওন চার্লস বলেন যে হত্যার অভিযোগে পুলিশ কলম্বিয়ার ১৮জন নাগরিককে গ্রেপ্তার করেছে।

জুলাইয়ের ৭ তারিখ ভোরে পোর্ট-ও প্রিন্সে তাঁর ব্যক্তিগত বাসভবনে ময়েসকে গুলি করে হত্যা করা হয়। তাঁর স্ত্রী মার্টিন যিনি এই হামলায় আহত হয়েছেন ফ্লোরিডার একটি হাসপাতালে চিকিত্সার পর সুস্থ হয়ে উঠছেন। অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লড জোসেফ সাংবাদিকদের বলেন যে তিনি একাধিকবার মিসেস ময়েসের সঙ্গে কথা বলেছেন এবং তিনি ভাল আছেন।

XS
SM
MD
LG