অ্যাকসেসিবিলিটি লিংক

লক্ষ লক্ষ টিগ্রায়বাসী মৌলিক স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত:বিশ্ব স্বাস্থ্য সংস্থা


ফাইল ছবি : টিগ্রায়ের স্বাস্থ্য কর্মীরা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে টিগ্রায়তে প্রায় ৩৮ লক্ষ লোকের স্বাস্থ্যের ব্যাপারে সহযোগিতার প্রয়োজন রয়েছে। এই সংস্থাটি চাইছে এ বছর অন্তত ২৩ লক্ষ লোককে স্বাস্থ্য বিষয়ে সহযোগিতা প্রদানের কিন্তু ১লা  মে থেকে মাত্র ৮৭,০০০ লোককে সহযোগিতা প্রদান সম্ভব হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্রী ফাদেলা চায়েব বলছেন নগদ অর্থ ও জ্বালানির অভাব, তাদেরকে এই কর্মসূচির নাগালের মধ্যে নিয়ে আসার সীমাবদ্ধতা, নিরাপত্তাহীনতা এবং নষ্ট হয়ে যাওয়া চিকিত্সা সামগ্রি, এ সব হচ্ছে অনেকগুলো বাধার মধ্যে কয়েকটি যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার জীবন রক্ষাকারী তত্পরতায় প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে টিগ্রায়তে প্রায় ৩৮ লক্ষ লোকের স্বাস্থ্যের ব্যাপারে সহযোগিতার প্রয়োজন রয়েছে। এই সংস্থাটি চাইছে এ বছর অন্তত ২৩ লক্ষ লোককে স্বাস্থ্য বিষয়ে সহযোগিতা প্রদানের কিন্তু ১লা মে থেকে মাত্র ৮৭,০০০ লোককে সহযোগিতা প্রদান সম্ভব হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্রী ফাদেলা চায়েব বলছেন নগদ অর্থ ও জ্বালানির অভাব, তাদেরকে এই কর্মসূচির নাগালের মধ্যে নিয়ে আসার সীমাবদ্ধতা, নিরাপত্তাহীনতা এবং নষ্ট হয়ে যাওয়া চিকিত্সা সামগ্রি, এ সব হচ্ছে অনেকগুলো বাধার মধ্যে কয়েকটি যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার জীবন রক্ষাকারী তত্পরতায় প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে।

চায়েব বলছেন আমরা এখন যা নিয়ে উদ্বিগ্ন তা হলো এখন তো কলেরার মৌসুম আর ঐ অঞ্চলে কলেরা একটা বড় সমস্যা। তা ছাড়া হাম, ম্যালেরিয়া, বর্তমান সংঘাতে আহত লোকজনকে স্বাস্থ্য পরিচর্যা প্রদান তা ছাড়া যাদের সাহায্য প্রয়োজন যেমন অন্তঃসত্বা নারী, তাদের সাহায্য করা আমাদের কাজ । এ সব কিছুই অত্যন্ত জরুরি”।

দু মাস আগে প্রথম দফা ৪০ লক্ষ লোকের মধ্যে ২০ লক্ষ লোককে কলেরার ওরাল টিকা দেয়া হয়। চায়েব বলেন দ্বিতীয় দফা টিকা দেয়া, ঝুঁকিপূর্ণ লোকদের জন্য অত্যন্ত জরুরি। তবে তিনি বলেন এই কাজ হতে পারবে না যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থা টিকার পর্যাপ্ত সরবরাহ না পায় এবং এই টিকার ডোজ ঠান্ডা রাখার কোন উপায় না থাকে। সেটা কঠিন বিষয় কারণ প্রায়শই বিদ্যুত্ সরবরাহ পাওয়া যায় না।

চায়েব আরও বলেন যে সাহায্যকর্মিদের উপর একাধিক সহিংসতা বা সহিংসতার হুমকি নানান ব্যাধির বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। তা ছাড়া টাইগ্রায় অঞ্চলে আরেকটা গভীর উদ্বেগের বিষয় হচ্ছে মারাত্মক অপুষ্টি।

XS
SM
MD
LG