অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা দমনে ব্যর্থতা, সরে দাঁড়াবার ঘোষণা দিলেন জাপানের প্রধানমন্ত্রী সুগা


প্রধানমন্ত্রী সুগা হিরোশিমার পিস্ পার্কে পরমাণু বোমা বিস্ফোরণের ৭৬তম বার্ষিকীতে ভাষণ দিচ্ছেন, ফাইল ছবি, ৬ই অগাস্ট ২০২১, ছবি তুলেছেন কিয়োডো- রয়টার্স

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা শুক্রবার জানান, ক্ষমতাসীন লিবারেল ডেমক্রেটিক প্রধান হিসাবে তিনি পুণঃনির্বাচনে দাঁড়াচ্ছেন না, যাতে প্রতীয়মান হয় যে, এক বছর আগে শুরু হওয়া তিনি তাঁর প্রধানমন্ত্রিত্বের অবসান ঘটাতে চলেছেন। টোকিওতে এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেনI প্রধানমন্ত্রী হিসেবে আদৌ তিনি জনপ্রিয় নন।

প্রধানমন্ত্রী সুগা'র করোনা মহামারী দমনে অপারগতা তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ অনিশ্চিত করে দেয়।

এই পরিস্থিতি সেই সম্ভাবনা জাগিয়ে তুলেছে যে, জাপানে সেই বিগত কয়েক দশকের বেশির ভাগ সময় ধরে বার বার প্রধানমন্ত্রী বদলের যুগে আবার ফিরে আসতে পারে।

প্রধানমন্ত্রী সুগা'র পূর্বসূরি প্রধানমন্ত্রী শিনজো আবে স্বাস্থ্যগত কারণে সরে দাঁড়ালে, সেপ্টেম্বর মাসে তিনি প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতা গ্রহণ করেন I স্ট্রবেরি কৃষকের স্বপ্রতিষ্ঠিত ছেলে, সুগা'র রয়েছে জাপানের প্রভাবশালী লিবারেল ডেমক্রেটিক পার্টির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কI

তবে তিনি জনগণের কাছ থেকে এবং তাঁর এলডিপি দলের কাছ থেকে করোনা সঙ্কটের ব্যর্থতারজন্য ব্যাপক সমালোচনা রুখতে ব্যর্থ হন।সেই সমালোচনার মূলে ছিল,জনগণের তরফ থেকে ব্যাপক আপত্তি সত্ত্বেও এই গ্রীষ্মে জাপানে টোকিও অলিম্পিক অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়ে তাঁর এগিয়ে যাওয়া।

(লেখক, উইলিয়াম গাললো )

XS
SM
MD
LG