অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা আক্রান্ত হয়ে কলকাতায় মারা গেছেন কবি শঙ্খ ঘোষ


কবি শঙ্খ ঘোষ আজ সকালে কলকাতায় তাঁর বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। বয়স হয়েছিল ঊণনব্বই বছর। জন্ম পূর্ববঙ্গে, অধুনা বাংলাদেশের চাঁদপুরে ১৯৩৫ সালের ৫ই ফেব্রুয়ারি। ছোটবেলাতেই অবশ্য এপার বাংলায় চলে আসেন।

বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন শঙ্খ ঘোষ, শেষে ধরা পড়ে করোনা। হাসপাতালে যেতে চাননি বলে বাড়িতেই আলাদা করে রেখে চিকিৎসা চলছিল। আজ বুধবার সকালে অবস্থার অবনতি হওয়ায় ভেন্টিলেশনে রাখা হয়, কিন্তু শেষ রক্ষা হয়নি। বেলা সাড়ে এগারোটা নাগাদ তাঁর প্রাণবায়ু বেরিয়ে যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোভিড বিধি মেনেই রাষ্ট্রীয় মর্যাদায় কবির অন্ত্যেষ্টির কথা জানিয়েছেন।

করোনা আক্রান্ত হয়ে কলকাতায় মারা গেছেন কবি শঙ্খ ঘোষ
please wait

No media source currently available

0:00 0:04:08 0:00
সরাসরি লিংক

বাঙালির জাগ্রত বিবেক বলতে যা বোঝায় শঙ্খ ঘোষ ছিলেন তাই। কোনও বিশেষ দল বা কোনও বিশেষ রাজনৈতিক মতাদর্শ তাঁকে আচ্ছন্ন করে রাখতে পারেনি। যখনই কোথাও কোনও অন্যায় দেখেছেন, তিনি প্রতিবাদ জানিয়েছেন কবিতার মাধ্যমে। এমনকি অনেক বয়সেও প্রতিবাদ মিছিলে হেঁটে তাঁর সমর্থন জানিয়ে রেখেছেন। ১৯৫১ সালে খাদ্যের দাবিতে আন্দোলনে কোচবিহারে পুলিশের গুলিতে এক ১৬ বছরের কিশোরীর মর্মান্তিক মৃত্যু হয়। শঙ্খ ঘোষের কলম তখনও কেঁদে উঠেছে--

'নিভন্ত এই চুল্লিতে মা একটু আগুন দে, আরেকটুকাল বেঁচেই থাকি, বাঁচার আনন্দে!' আরও অনেক পরে সত্তরের দশকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রিয় ছাত্র তিমির বরণ সিংহ নকশাল আন্দোলনে নেমে পুলিশের হাতে মারা যাওয়ার পর শিক্ষক কবি শঙ্খ ঘোষের কবিতায় শোক ঝরে পড়ে--

'ময়দান ভারী হয়ে নামে কুয়াশায়,

পথে পড়ে আছে, ও কি কৃষ্ণচূড়া?

নিচু হয়ে বসে হাতে তুলে নিই

তোমার ছিন্ন শির, তিমির--

এই সেদিনও লিখেছেন--

'এখন আমাদের আর কোনও ভয় নেই।

এখন আমরা 'ওরা' হয়ে গিয়েছি!'

তীক্ষ্ণ ব্যঙ্গোক্তিতে স্পষ্ট বুঝিয়ে দিচ্ছেন, 'ওরা' হয়ে যেতে পারলে আর ভয় থাকে না। 'আমরা' হতে চাইলেই যত ভয়। কবি জীবনের স্বীকৃতি হিসেবে পদ্মভূষণ উপাধি থেকে শুরু করে জ্ঞানপীঠ পুরস্কার, সাহিত্য আকাদেমি পুরস্কার এবং আরও বেশ কিছু সম্মান পেয়েছেন তিনি। সঙ্গে পেয়েছেন মানুষের ভালোবাসা ও শ্রদ্ধা।

তাঁর কণ্ঠস্বর ছিল শঙ্খের মতোই জলদমন্দ্র। কথা কম বলা পছন্দ করতেন। তাই লিখেছেন--

'এত বেশি কথা বলো কেন?

চুপ করো, শব্দহীন হও।

শষ্পমূলে ঘিরে রাখো আদরের সম্পূর্ণ মর্মর.. স্রোতের ভিতরে ঘূর্ণি, ঘূর্ণির ভিতরে স্তব্ধ আয়ু,

লেখো আয়ু লেখো আয়ু,

চুপ করো, শব্দহীন হও।'

কবি শঙ্খ ঘোষ আজ চির নৈঃশব্দের দেশে চলে গেলেন। কিন্তু তাঁর কবিতা চিরকাল বাঙালির মনে অনুরণন তুলে যাবে।

XS
SM
MD
LG