অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান ও আফগানিস্তানে পোলিও নির্মূলের আশাবাদ নিয়ে পোলিও দিবস পালিত


লাহোরে পোলিও টিকাদান অভিযানের সময় একজন স্বাস্থ্যকর্মী একটি শিশুকে টিকা দিচ্ছেন। সেপ্টেম্বর ২০, ২০২১।

বিশ্বে মাত্র দুটি দেশ- পাকিস্তান ও আফগানিস্তান যেখানে এখনও পোলিও রোগ শিশুদের পঙ্গু করে দিচ্ছে, সেখানে রবিবার ( ২৪ অক্টোবর ) বিশ্ব পোলিও দিবস এই উৎসাহ ও আশাবাদ নিয়ে পালিত হলো যে ঐ রোগটির বৈশ্বিক নির্মূল নাগালের মধ্যে রয়েছে।

প্রতিবেশী দেশ দুটি একটি ব্লক গঠন করেছে। তবে এ বছর এখন পর্যন্ত দুটি দেশেই মাত্র একজন করে পোলিও আক্রান্ত মানুষ সনাক্ত হয়েছে। যদিও ২০২০ সালে আফগানিস্তানে ৫৩ জন এবং পাকিস্তানে ৮১ জন পোলিও আক্রান্ত মানুষ সনাক্ত হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তাদের মতে, পোলিও রোগের ইতিহাসে ২০২১ সালে রোগটিতে আক্রান্ত মানুষের সংখ্যা সর্বনিন্ম।

পাকিস্তানে পোলিও টিকার প্রচারণা ভ্যাকসিন নেবার ক্ষেত্রে দ্বিধা এবং কোভিড-১৯ মহামারীর কারণে বিশেষ করে গত দুই বছর চ্যালেঞ্জের মুখে পড়ে। যার ফলে ২০২০ সালের মার্চ মাসে শুরু হওয়া টিকাদান অভিযানে পাঁচ মাস বন্ধ ছিল।

বিশ্বব্যাপী পোলিও নিমূর্ল কর্মসূচির সমন্বয়কারী রোটারি ইন্টারন্যাশনালের আজিজ মেমন বলেন, 'আমাদের আশাবাদী হবার কারণ রযেছে"।

ভয়েস অফ আমেরিকাকে মেমন বলেন, পোলিও আক্রান্ত হবার বিষয়ে রিপোর্ট করার ক্রমবর্ধমান প্রবণতা এবং নেতিবাচক পরিবেশগত নমুনাগুলো পাকিস্তান এবং আফগানিস্তানের পোলিও নির্মূলের জন্য 'একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি' তুলে ধরে। তিনি একে পোলিও সংক্রমণ বন্ধের একটি 'অভূতপূর্ব' সুযোগ হিসাবে বর্ণনা করার পাশাপাশি তা কাজে লাগানোর প্রয়োজনীয়তার উপর জোর দেন।

XS
SM
MD
LG