অ্যাকসেসিবিলিটি লিংক

শীর্ষ বৈঠকের প্রস্তুতির জন্য পম্পেও এবং উত্তর কোরিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তার আসন্ন আলোচনা


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেছেন যে তাঁর সঙ্গে কিম ইয়ং চলের নৈশভোজের সময় খুব ভালো আলোচনা হয়েছে। আগামি মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের যে বৈঠক হবার কথা সে নিয়েই পম্পেও কিম এর এই ঘনিষ্ঠতম ব্যক্তির সঙ্গে কথা বলেন।

বুধবার রাতে পম্পেও টুইট’এ একটি ছবি পোস্ট করেন যেখানে দেখা যাচ্ছে যে তিনি কিম ইয়ং চলের সঙ্গে করমর্দন করছেন এবং আরকেটি ছবিতে দেখা যাচ্ছে যে তাঁরা নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরের কাছে একটি আপার্টমেন্টে টেবিলের পাশে বসে আছেন। আজ সকালে পম্পেও টু্‌ইটারে লেখেন যে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার নেতাদের মধ্যকার সম্ভাব্য বৈঠক উত্তর কোরিয়াকে তার নিরাপত্তা ও অর্থনৈতিক সমৃদ্ধির সমূহ সম্বাবনা এনে দেবে।

কিম ইয়ং চল’ই হচ্ছের গত ১৮ বছরে উত্তর কোরিয়ার সর্বোচ্চ কর্মকর্তা যিনি যুক্তরাষ্ট্র সফরে এলেন। নৈশ ভোজ সভায় আসার সময়ে তিনি কিংবা পম্পেও কেউই সংবাদদাতাদের সঙ্গে কোন কথা বলেননি। হোয়াইট হাউজ বলেছে যে আজ তাঁদের মধ্যে পুরো একদিনের আলোচনা হবার কথা।

পানমুনজম এবং সিঙ্গাপুরেও যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সম্ভাব্য শীর্ষ বৈঠক নিয়ে আলোচনা হচ্ছে। তবে হোয়াইট হাউজ বলছে যে ঐ উপদ্বীপে সম্পুর্ণ পারমানবিক নিরস্ত্রীকরণের ঐ আলোচনায় দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষার জন্য যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবস্থা অন্তর্ভুক্ত নয়। ঐ অস্ত্র ব্যবস্থায় রয়েছে পরমাণু অস্ত্র সজ্জিত ডুবো জাহাজ এবং পারমানবিক বোমা বহনে সক্ষম বিমান।

মনে করা হচ্ছে উত্তর কোরিয়ার কাছে এক ডজনের ও বেশি পারমানবিক বোমা রয়েছে।

XS
SM
MD
LG