অ্যাকসেসিবিলিটি লিংক

রয়টার সাংবাদদাতাদের মুক্তি দিতে মিয়ান্মারের প্রতি পম্পেওর আহ্বান


সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রর পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও , মিয়ান্মারের পররাষ্ট্র মন্ত্রী কিওয়াও টিনের সঙ্গে বৈটক করেছেন এবং মিয়ান্মারে আটক রয়টারের দু জন সংবাদদাতার অবিলম্বে মুক্তি দাবি করেছেন।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রী হেদার নয়ার্ট ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে আসিয়ান সম্মলেনে তাঁদের মধ্যকার পার্শ্ব বৈঠকের সময়ে পম্পেও এই বিষয়টি উত্থাপন করেন এবং বলেন যে এই দু জনকে আটক রাখার ব্যাপারে যুক্তরাষ্ট্র অত্যন্ত উদ্বিগ্ন । এই সাংবাদিকদের বিরুদ্ধে মিয়ান্মারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের সঙ্গে সম্পৃক্ত নথিপত্র রাখার অভিযোগ আনা হয়েছে ।

পম্পেও সেখানে আগত এবং স্থানীয় সংবাদদাতাদের বলেন যে তিনি এ ব্যাপারে আস্থাশীল যে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র ত্যাগ করবে তবে তিনি স্বীকার করেন যে তিনি এখনো, তাঁর এই সফরের সময়ে উত্তর কোরিয়ার কোন কর্মকর্তার সঙ্গে দেখা করেননি ।

তিনি বলেন যে এরকম খবর পাওয়া যাচ্ছে যে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত জাতিসংঘের নিষেধাজ্ঞা রাশিয়া লংঘন করছে , যা বেশ গুরুতর ব্যাপার । তিনি বলেন এ রকম খবর আমরা দেখেছি যে উত্তর কোরিয়ার ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে রাশিয়া যৌথ উদ্যোগে কাজ করার অনুমতি দিচ্ছে এবং উত্তর কোরিয়ার শ্রমিকদের নতুন ওয়ার্ক পারমিট দিচ্ছে। তিনি বলেন এই সফরের সময়ে তিনি নের্তৃবৃন্দকে বলেছেন যে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল রাখা্ অত্যন্ত প্রয়োজনীয় বিষয়।

XS
SM
MD
LG