অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার সঙ্গে আগামি শীর্ষ বৈঠক সম্পর্কে পম্পেও আশাবাদি


ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী এশিয়া সফরের পথে রওয়ানা দেবার সময়ে গতকাল বলেন তিনি আশা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জন ঊনের আগামি শীর্ষ সম্মেলন , কবে এবং কোথায় হবে সে বিষয়টি নির্ধারণ করা হবে।

এশিয়াতে তাঁর এই সফরের সময়ে তিনি উত্তর কোরিয়ায়ও যাবেন এবং সেখানকার নেতা কিম জং ঊনের সঙ্গে বৈঠক করবেন। এটি হবে ঐ প্রায় একাকি রাষ্ট্রে তাঁর চতুর্থ সফর।

জাপানের পথে যাওয়ার সময়ে তিনি বলেন যে এর ব্যবস্থাপনার ব্যাপারে কিছু জটিল বিষয় রয়েছে তবে তিনি আশা প্রকাশ করেন যে কিমের সঙ্গে তাঁর বৈঠকের পর মোটা দাগের একটি তারিখ ও স্থান নির্দিষ্ট করা সম্ভব হবে।

তাঁর কাছে যখন জানতে চাওয়া হয় যে ট্রাম্পের তরফ থেকে তিনি কিমের জন্য কোন বার্তা কিংবা উপহার নিয়ে যাচ্ছেন কী না , তিনি বলেন , আমি এমন কিছু আনছি না যে বিষয়ে আমি প্রকাশ্যে কথা বলার জন্য প্রস্তুত।

ওয়াশিংটন এবং পিয়ংইয়ং যখন তাদের নেতাদের মধ্যে দ্বিতীয়বার শীর্ষ সম্মেলনের আয়োজন করছে সেই সময়ে পম্পেও উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন। পম্পেও বলেন , তিনি আশাবাদী যে তারা পরস্পরকে আরো ভাল ভাবে বুঝতে পারবেন, গভীর অগ্রগিত হবে এবং পরমাণু নিরস্ত্রীকরণের এগুনোর পথ তাঁরা খুঁজে পাবেন।

XS
SM
MD
LG