অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প –কিম শীর্ষ বৈঠক: পররাষ্ট্রমন্ত্রী পম্পেও এবং উত্তর কোরিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তার আসন্ন আলোচনা


এ সপ্তায় আরও পরের দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও নিউ ইয়র্কে উত্তর কোরিয়ার চার তারকা বিশিষ্ট একজন জেনারেলের সঙ্গে আলোচনায় বসবেন। হোয়াইট হাউজ বলছে যে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊনের মধ্যে পরিকল্পিত বৈঠক নিয়েই এই আলাপ আলোচনা ।

উত্তর কোরিয়ার শক্তিশালী কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান এবং সে দেশের সাবেক গোয়েন্দা প্রধান কিম ইয়ং চল মঙ্গলবার এয়ার চায়নার একটি বানিজ্যিক ফ্লাইটে , নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমান বন্দরের উদ্দেশ্য বেইজিং ত্যাগ করেন। এর আগে ট্রাম্প এক টুইট বার্তায় ধন্যবাদ জানিয়ে বলেন যে কিমের এই সফর হচ্ছে তাঁর চিঠির বাস্তব জবাব ।

ওয়াশিংটনের উইলসান সেন্টারের কোরিয়া কর্মসূচির পরিচালক জঁ লি বলেছেন যে কিম ইয়ং চল কিম জং ঊনের একজন গুরুত্বপূর্ণ উপদেষ্টাই নন , তিনি তাঁর নেতার দাবিগুলোও উপস্থাপন করেন । কাজেই তিনি কিম জং ঊনের পক্ষেই নিউইয়র্কে এসে আলোচনা করবেন। শীর্ষ বৈঠক বিষয়ে এটা হচ্ছে আরেক ধরণের শক্ত প্রতিশ্রুতি।

স্মরণ করা যেতে পারে প্রেসিডেন্ট গত সপ্তায় উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊনকে লেখা চিঠিতে বলেছিলেন যে তাদের মধ্যকার নির্ধারিত ১২ ই জুনের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে না । তিনি এ জন্য পিয়ংইয়ং সরকারের প্রচন্ড ক্ষোভ এবং প্রকাশ্য বৈরিতাকে দায়ি করেছিলেন।

XS
SM
MD
LG