অ্যাকসেসিবিলিটি লিংক

চীন হচ্ছে আগামিতে ধর্মীয় স্বাধীনতার প্রতি সবচেয়ে বড় হুমকি: পম্পেও


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তাঁর চারদিনের আঞ্চলিক সফরের শেষ পর্যায়ে আজ ইন্দোনেশিয়ায় গিয়ে  কমিউনিস্ট শাসিত চীনকে আগামিতে ধর্মীয় স্বাধীনতার ক্ষেত্রে সব চেয়ে বড় হুমকি বলে বর্ণনা করেছেন। পররাষ্ট্র মন্ত্রী একটি উদারপন্থি মুসলিম গোষ্ঠি নাহদাতুল উলামার সামনে দেয়া এক ভাষণে সেই মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রে  গণতন্ত্র এবং অন্য ধর্মের প্রতি যে সহিষ্ণুতা রয়েছে তার প্রশংসা করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তাঁর চারদিনের আঞ্চলিক সফরের শেষ পর্যায়ে আজ ইন্দোনেশিয়ায় গিয়ে কমিউনিস্ট শাসিত চীনকে আগামিতে ধর্মীয় স্বাধীনতার ক্ষেত্রে সব চেয়ে বড় হুমকি বলে বর্ণনা করেছেন। পররাষ্ট্র মন্ত্রী একটি উদারপন্থি মুসলিম গোষ্ঠি নাহদাতুল উলামার সামনে দেয়া এক ভাষণে সেই মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রে গণতন্ত্র এবং অন্য ধর্মের প্রতি যে সহিষ্ণুতা রয়েছে তার প্রশংসা করেন। নাহদাতুল উলামা গোষ্ঠিটি কট্টর পন্থি ইসলামি আন্দোলনগুলোর বিরুদ্ধে অবস্থান নিয়েছে। ধর্মীয় নেতাদের নৈতিক স্বাক্ষী হয়ে তাদেরকে সকল ধর্মীয় বিশ্বাসের পক্ষে কথা বলার আহ্বান জানিয়ে পম্পেও মুসলিম , বৌদ্ধ, খ্রীষ্টান এবং বেআইনী ঘোষিত ফালংগং দের বিরুদ্ধে চীনের যুদ্ধের প্রসঙ্গ উল্লেখ করেন।

যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কুটনীতিক বিশেষ করে ঝিনজিয়াং এ উইঘুর মুসলমানদের বিরুদ্ধে বেইজিং সরকারের নৃশংসতার কথা তুলে ধরেন। সেখানে তারা কমিউনিস্ট চীনা কর্তৃপক্ষের নৃশংস অভিযানের শিকার হয়েছে এবং দশ লক্ষের মতো উইঘুর এবং অন্যান্য মুসলমানদের কারারুদ্ধ করে রেখেছে। চীন অবশ্য উইঘুরদের বিরুদ্ধে কোন বিরূপ ব্যবস্থা গ্রহণের কথা অস্বীকার করে আসছে এবং বলছে সেখানে কাজের প্রশিক্ষণ দেয়া হয় আর উগ্রবাদ মোকাবিলায় এর প্রয়োজন রয়েছে।

পম্পেও মিয়ান্মারের সামরিক বাহিনীর হাতে মুসলিম রোহিঙ্গাদের সহিংস দমনের কথা উল্লেখ করেন । তা ছাড়া তিনি ইরানের সরকার যে ভাবে বাহাই , খ্রীষ্টান , সু্ন মুসলমান এবং অন্যান্য সংখ্যালঘুদের দমন করছে সেই বিষয়টিও উল্লেখ করেন।

XS
SM
MD
LG