অ্যাকসেসিবিলিটি লিংক

প্রিন্সেস ডায়ানার সাক্ষাৎকার নিয়ে বিবিসি এবং সাংবাদিক বশির সমালোচিত


Diana

বার্তা সংস্থা রয়টার জানিয়েছে যে, ১৯৯৫ সালে ব্রিটেনের প্রিন্সেস ডায়ানার সাক্ষাত্কারটি বিবিসি কি ভাবে নিয়েছিল সে সম্পর্কে এক তদন্ত রিপোর্টে বলা হয়েছে যে, সংশ্লিষ্ট সাংবাদিকটি প্রতারণার আশ্রয় নিয়েছিল। ঐ সাক্ষাত্কারে ডায়না তাঁর ব্যর্থ বিয়ের বিষয়ে একান্ত গোপন তথ্যগুলো প্রকাশ করেন।

বিবিসি নিজেই এই তদন্তের ব্যবস্থা করে যখন ডায়ানার ভাই চার্লস স্পেন্সার এই অভিযোগ করেন সাংবাদিক মার্টিন বশিরের সঙ্গে পরিচয় করাতে মিথ্যে নথিপত্র এবং অন্যান্য প্রতারণাপূর্ণ তথ্য ব্যবহার করা হয়েছিল। সাবেক শীর্ষ বিচারক জন ডাইসন এই তদন্তের নেতৃত্ব দিয়েছেন। ডাইসনের প্রতিবেদনে দেখা গেছে, বশির যিনি তখন স্বল্প পরিচিত সাংবাদিক ছিলেন স্পেন্সারকে ভূয়া ব্যাংক আকাউন্ট দেখিয়েছিলেন যাতে করে তাকে ডায়ানার সঙ্গে দেখা করিয়ে দেওয়া হয়। ডাইসন আরও বলেন যে, বিবিসি তার স্বচ্ছতা ও সততার উচ্চ মান বজায় রাখতে পারেনি।

ব্রিটেনের দু কোটি মানুষ ঐ বিস্ফোরক সাক্ষাৎকারটি দেখেন এবং ডায়না তাঁর একটি সম্পর্কের কথা এবং প্রিন্স চার্লস’এর সঙ্গে তার বিয়ের বিস্তারিত বিষয় প্রকাশ করে গোটা দেশকে বিস্মিত করেছিলেন। এটি ব্রিটিশ রাজ পরিবারকে অনেকখানি নামিয়ে আনে এবং ডায়না তাঁর ব্যর্থ বিয়ের বিষয়ে প্রকাশ্য মন্তব্যে বলেন, “এই বিয়েতে আমরা তিনজন ছিলাম সুতরাং সেটা ভীড়ের ব্যাপার ছিল। এ কথাটি তিনি বলেন কারণ চার্লসের সঙ্গে ক্যামিলা পার্কার বোলসের সম্পর্ক নতুন করে শুরু হয়, যিনি এখন ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকারের দ্বিতীয় স্ত্রী। ডায়নার দুই ছেলে প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারি এই তদন্তকে স্বাগত জানিয়ে বলেছেন যে, এটি ছিল প্রকৃত সত্য জানার একটা সুযোগ। বিবিসির মহাপরিচালক বলেন, “এই সিকি শতাব্দীর পর বিবিসিতো আর এখন পেছনে ফিরে যেতে পারে না কিন্তু আজ আমরা কেবল সম্পূর্ণ ও নিঃশর্ত ক্ষমা চাইতে পারি।

XS
SM
MD
LG