অ্যাকসেসিবিলিটি লিংক

মুসলিম বিশ্ব জুড়ে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ


গাজা ভূখন্ডে ইসরাইলি বিমান আক্রমণে আজ দু'জন নিহত হয়েছে। গাজা থেকে নিক্ষেপ করা রকেটের পাল্টা জবাব হিসেবে ইসরাইল এই হামলা চালায়। জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া এবং যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে সেখানে সরিয়ে নেয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন, তারই সর্বসাম্প্রতিক প্রতিক্রিয়া হিসেবে এই সংঘাত হয়েছে। হামাস বলেছে যে তাদের দু'জন বন্দুকধারী ঐ বিমান আক্রমণে নিহত হয়েছে।

ইসরাইলি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে যে এই আক্রমণের লক্ষ্য ছিল অস্ত্র তৈরির দুটি কারাখানা, অস্ত্র রাখার একটি গুদাম এবং একটি সামরিক গুদাম।

এদিকে মুসলিম বিশ্বজুড়ে বিপুল সংখ্যক লোক শুক্রবার যুক্তরাষ্ট্র বিরোধী মিছিল করেছে এবং গাজায় প্রতিবাদ বিক্ষোভ হয়েছে যাতে একজন ফিলিস্তিন নিহত হয়।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের প্রতিবাদে ফিলিস্তিনিরা বিক্ষোভ দিবসের আহ্বান জানালে ইসরাইল-গাজা সীমান্ত বরাবর সঙঘাতের সময়ে ইসরাইলি সৈন্যদের গুলির আঘাতে তিরিশ বছর বয়সী মাহমুদ আল মাসরি নামের একজন ফিলিস্তিন প্রাণ হারায়। ইসরাইলি সেনাবাহিনী এটা নিশ্চিত করেছে যে তারা দক্ষিণ গাজার খান ইউনিসে দু জনকে গুলি করেছে। তারা দাবি করেছে যে এই লোকটি ছিল সহিংস দাঙ্গা বাঁধানোর পেছনে প্রধান উস্কানিদাতা।

গতকাল শুক্রবার ইরাক , জর্দান , সিরিয়া , পাকিস্তান , লেবানন , মালায়েশিয়া এবং ইন্দোনেশিয়ায়ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। আরব লীগ এ ব্যাপারে তাদের অবস্থান স্থিরকরতে আজ বৈঠক করছে।

XS
SM
MD
LG