অ্যাকসেসিবিলিটি লিংক

পুজো শেষ, মা চলে গেলেন, আকাশে–বাতাসে এখন বিষণ্ণতার সুর


পুজো শেষ। মা চলে গেলেন, আকাশে–বাতাসে বিষণ্ণতার সুর, বাজছে বিসর্জনের বাজনা।

ষষ্ঠীতে দেবীর বোধনের পর ,সপ্তমী, অষ্টমীতে মা দুর্গাকে নানা ভাবে পূজা করা হয় ,আপামর বাঙালী অঞ্জলি দেন, প্রার্থনা করেন, মায়ের আরাধনা করেন ভক্তিভরে, তারপর নবমী নিশি থেকে বাজতে থাকে বিদায়ের সুর।দশমীর দিনে মাকে বিদায় বরন করা হয় ,এয়োতি স্ত্রীরা সিঁদুর খেলা করেন, তারপর শুরু হয় বিসর্জনের পালা।বাঙালীরা চলে যাওয়ার কথা বলে না, বলে, আসছে বছর আবার এসো , মা।এইভাবে বিসর্জনের বাজনার মধ্য দিয়ে, আবাহনের সুরকে মিশিয়ে দেওয়া হয়।

ফিরে যাচ্ছেন তাই, উমা। এই বিদায় অবশ্য চিরতরের জন্য নয়।।তবু ঘরের মেয়েকে বিদায় দিতে কার না ভালো লাগে, তবুও বিদায় দিতে হয় প্রচলিত রীতি মেনেই । বাড়ীর লক্ষ্মীর ঝাঁপিটা শেষ বারের মতো মায়ের পায়ে ছুঁইয়ে আনার মধ্যে, বাড়ীর মা-বোনেরা দীর্ঘ যাত্রার আগে মাকে কিছু খাইয়ে দেবার পর মা যাত্রা শুরু করেন

আকাশ জুরে হালকা নীলের খেলা, কিন্তু এর মধ্যে আগমনীর সুর রূপ নিয়েছে বিসর্জনের ঢাকের বাজনায়। অকালবোধনের আলো ছড়িয়েছিল যে সুসজ্জিত চাঁদ, তার রঙ গলানো সোনার মত গলে গলে পরতে থাকে সমস্ত চরাচর জুড়ে । সেই বিসর্জনের সুরে ,’বাপের বাড়ী বেড়ানো’ শেষে আনন্দময়ী দুর্গা মা ফিরে গেলেন ‘কৈলাসের দেবালয়ে’।

please wait

No media source currently available

0:00 0:05:11 0:00

XS
SM
MD
LG