অ্যাকসেসিবিলিটি লিংক

পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ের ওপর জঙ্গি হামলার প্রথম বার্ষিকী আজ


কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ের ওপর জঙ্গি হামলায় চল্লিশ জন জওয়ানের মৃত্যুর প্রথম বার্ষিকী ছিল আজ।

শুক্রবার একদিকে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্ এবং বিজেপির নেতারা নিহত সৈনিকদের প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদন করছেন, ওই চল্লিশ জনের দেশের বাড়ি থেকে মাটি তুলে এনে স্মৃতিসৌধ নির্মাণের তোড়জোড় চলছে, অন্যদিকে তখন দেশের বিরোধী রাজনৈতিক নেতারা একের পর এক প্রশ্ন তুলে বিজেপি সরকারকে অস্বস্তিতে ফেলে দিচ্ছেন।

সকালে প্রথম ট্যুইট বার্তায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, "আমরা আজ পুলওয়ামায় জঙ্গি হানায় নিহত চল্লিশ জন জওয়ানের কথা স্মরণ করার সময় কয়েকটি প্রশ্ন করতে চাই। প্রথমত, ওই হামলার ফলে কে সবচেয়ে বেশি লাভবান হয়েছে? দ্বিতীয়ত, ওই ঘটনার তদন্তের ফলাফল কী? তৃতীয়ত, নিরাপত্তা ব্যবস্থা চূড়ান্ত ত্রুটিপূর্ণ ছিল বলেই ওই হামলা চালানো গিয়েছে, কিন্তু তার জন্য বিজেপি সরকারের কারও জবাবদিহি কি চাওয়া হয়েছে?"


এর জবাবে বিজেপির তরফে শুধু বলা হয়েছে, রাহুল গান্ধী এই সব বলে ভারতের শহিদদের অবমাননা করছেন। সিপিএম সাংসদ মহম্মদ সেলিমও ট্যুইট করেছেন, নিহত জওয়ানদের স্মৃতিতে সৌধ নির্মাণ না করে কার গাফিলতিতে এতগুলো তাজা প্রাণ নষ্ট হলো সেটা জানা গেলে তাঁদের আত্মার প্রতি সত্যিকারের সম্মান জানানো হতো।

কলকাতা সংবাদদাতা দীপঙ্কর চক্রবর্তীর রিপোর্ট।

XS
SM
MD
LG