অ্যাকসেসিবিলিটি লিংক

লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যার বিচার শুরু


২০০৫ সালে লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরিকে হত্যার অভিযোগে জাতিসংঘ সমর্থিত একটি আদালত ৪ জনের বিরুদ্ধে বিচার কার্যক্রম শুরু করেছে। বৈরুতে বিস্ফোরক ভর্তি একটি ভ্যান বিস্ফোরিত হলে রফিক হারিরি এবং আরো ২০ জন মারা যান। ঐ ঘটনায় আহত হয় ২০০ জন।

বৃহস্পতিবার লেবাননের জন্য গঠিত ঐ বিশেষ আদালত অভিযুক্ত চার হেযবুল্লাহ সদস্যের বিরুদ্ধে তাদের অনুপস্থিতিতে নেদারল্যান্ডে বিচার কাজ শুরু করেছেন।

আইনজীবি নরম্যান ফারেল তার উদ্বোধনী বক্তব্যে বলেন ঐ বিস্ফোরণ সংঘটকরা শুধুমাত্র মিষ্টার হারিরিকে হত্যার জন্যই দায়ী নয়, তারা সাধারন মানুষ হত্যার জন্যও দায়ী।

এই বিচারকার্যে কয়েকশত লোককে স্বাক্ষী হিসাবে জবানবন্দী নেয়ার পরিকল্পনা করা হয়েছে। প্রতিপক্ষের আইনজীবি সোমবার তার বক্তব্য পেশ করবেন বলে ধারনা করা হচ্ছে।

হেযবুল্লাহ ঐ ঘটনার সঙ্গে তাদের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে। একই সঙ্গে এই বিশেষ আদালতকে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র আখ্যা দিয়ে তা মেনে না নেয়ার ঘোষনা দিয়েছে।

এদিকে, উত্তর-পূর্ব লেবাননে এক গাড়ী বোমা বিস্ফোরণে ৩ জন নিহত ও ২০ জন আহত হয়েছে। বৃহস্পতিবার শিয়া হেযবুল্লাহ অধ্যুষিত হারমেল এলাকায় একটি সরকারী ভবনের পাশে ঘটে বিস্ফোরণটি।

শহরটি সিরিয়র সীমান্ত শহর কোয়াসিরের পাশেই অবস্থিত, যেখান থেকে হেযবুল্লাহ যোদ্ধারা গত বছর জুনমাসে সিরিয়ান সরকারকে বিদ্রোহীদের কাছ থেকে ক্ষমতা পুনর্দখল করতে সহায়তা করেছিল।
XS
SM
MD
LG