অ্যাকসেসিবিলিটি লিংক

রামপাল বিদ্যুৎ কেন্দ্র: ইউনেস্কোর সিদ্ধান্তের সঙ্গে বাংলাদেশ সরকারের দাবির মিল নেই


সুন্দরবন সংলগ্ন রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের স্থান নিয়ে জাতিসংঘের সংস্থা ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি তাদের আপত্তি প্রত্যাহার করে নিয়েছে বলে এ মাসের গোড়ার দিকে বাংলাদেশ সরকার যে দাবি করেছিল, ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির পূর্ণাঙ্গ কমিটির সিদ্ধান্তে তার কোন উল্লেখই নেই। এমন কি বাংলাদেশ সরকারের দাবি ওই সিদ্ধান্তের পরিপূর্ণভাবে বিপরীত।

এ মাসের গোড়ার দিকে পোল্যান্ডের ক্র্যাকোকে অনুষ্ঠিত ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪১তম সভায় যে সিদ্ধান্ত হয়, রোববার তা প্রকাশিত হয়েছে। আর তাতে দেখা যাচ্ছে, রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ব্যাপারে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির আপত্তি বহাল আছে।

বিশেষজ্ঞগণ বলছেন, বরং নতুন দুটো শর্ত জুড়ে দেয়া হয়েছে এক্ষেত্রে। শর্ত দুটো হচ্ছে-সুন্দরবন এবং দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে কৌশলগত পরিবেশগত সমীক্ষা না হওয়া পর্যন্ত সুন্দরবন সংলগ্ন এলাকায় কোন ধরনের বৃহৎ আকারের শিল্প কিংবা এ সংক্রান্ত অবকাঠামো নির্মাণ করা যাবে না। এছাড়াও, রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে ইউনেস্কোর সমীক্ষা দলের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে বলে বলা হয়েছে।

বাংলাদেশ সরকারের দাবির সাথে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির মিল না থাকার বিষয়ে বিশ্লেষণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক এবং বিশেষজ্ঞ ড. বদরুল ইমাম।

এদিকে, বাংলাদেশের প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক এলাহী চৌধুরী সোমবার বিকেলে বলেছেন, সুন্দরবনের কাছে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কাজ অব্যাহত থাকবে। ইউনেস্কোর সিদ্ধান্ত অনুযায়ী এতে কোনো বাধা নেই বলে তিনি পুনরায় দাবি করেছেন। ঢাকা থেকে আমীর খসরু।

please wait

No media source currently available

0:00 0:04:25 0:00




XS
SM
MD
LG