অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি: নেতেনইয়াহুর আশাবাদ, আব্বাসের সমালোচনা


.

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু আজ বলেছেন যে তাঁর মনে এ ব্যাপারে কোন সন্দেহ নেই যে ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দানের ব্যাপারে অন্যান্য রাষ্ট্রও যুক্তরাষ্ট্রকে অনুসরণ করবে এবং যুক্তরাষ্ট্রের দূতাবাস সেখানে সরে আসলে, অন্যান্য দূতাবাস ও সেখানে স্থানান্তরিত হবে।

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রকে দেওয়া ভাষণে নেতেনইয়াহু বলেন যে তাঁর সরকার অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে তবে তিনি দেশগুলোর নাম বলেননি। ইসরাইলের সামরিক বাহিনী বলছে, তাদের কথায় সম্ভাব্য ঘটনা সম্পর্কে প্রস্তুতি হিসেবে তারা অধিকৃত পশ্চিম তীরে অতিরিক্ত সৈন্য মোতায়েন করছে।

তবে জেরুজালেম সম্পর্কে কয়েক দশক ধরে চলে আসা যুক্তরাষ্ট্রের নীতি বদলের এই সিদ্ধান্তকে ফিলিস্তিনি নেতারা তীব্র সমালোচনা করেছেন। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন ট্রাম্পের এই পরিকল্পনা, শান্তির মধ্যস্থতাকারী হিসেবে যুক্তরাষ্ট্রের ভূমিকা পরিহার করারই নামান্তর। হামাস প্রধান ইসমাইল হানিয়ে ইসরাইলের বিরুদ্ধে নতুন করে ফিলিস্তিন ইন্তিফাদা অর্থাৎ গণ অভুত্থানের ডাক দিয়েছেন।

তবে গতকাল ট্রাম্প ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ার পাশাপাশি এ কথাও বলেছেন যে তাঁর এই পদক্ষেপ মানে এ নয় যে স্থায়ী শান্তি চুক্তি সম্পাদনে সহযোগিতা করার ব্যপারে যুক্তরাষ্ট্র তার প্রতিশ্রুতি থেকে বিচ্যূত হচ্ছে।

XS
SM
MD
LG