অ্যাকসেসিবিলিটি লিংক

কেরী মিশরে সন্ত্রাসবাদ দমন নিয়ে সেখানকার কর্মকর্তাদের সঙ্গে আলাপ আলোচনা করবেন


এই সপ্তাহান্তে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি কায়রোতে মিশরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে নিরাপত্তা বিষয়ে অলোকপাত করছেন। মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ পূর্ব এশিয়ার পাঁচটি দেশ সফরের প্রথম পর্যায়ে তিনি কায়রোতে গেছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন মিশরের সায়নাই উপদ্বীপে গোলযোগের ব্যাপারে যুক্তরাষ্ট্র গভীর ভাবে উদ্বিগ্ন। সেখানে স্বঘোষিত ইসলামিক স্টেট এর জঙ্গিরা উপর্যূপরি জীবননাশী হামলার দায় স্বীকার করেছে।

কর্মকর্তাটি বলেন যে মিশরের জনঘন ইসলামিক স্টেট সংশ্লিষ্ট জঙ্গিদের দেওয়া হুমকির মুখে রয়েছে এবং যুক্তরাষ্ট্র দেশটির স্থিতিশীলতার প্রচেষ্টায় সহযোগিতা দিতে চায়।

কর্মকর্তাটি বলেন যে রোববার মিশরের পররাষ্ট্র মন্ত্রী সামেহ শুকরির সঙ্গে তাঁর আলোচনার বিষয়গুলোর মধ্যে নিরাপত্তার প্রসঙ্গটি প্রাধান্য পাবে। তিনি প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ এল সিসি’র সঙ্গেও দেখা করবেন।

Carnegie Endowment for International Peace এর মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষক মিশেল ডান বলছেন যে মিশরে তাঁর বৈঠকের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে আঞ্চলিক চালচিত্র নিয়ে কি ভাবে আলোচনা করা যাবে। একদিকে রয়েছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে আঞ্চলিক লড়াই , অন্যদিকে খোদ মিশরের অভ্যন্তরীণ অবস্থা।

যুক্তরাষ্ট্র এবং মিশরের কর্মকর্তারা , রাজনীতি , মানবাধিকার এবং অর্থনীতি নিয়ে ও আলোচনা করবেন।

XS
SM
MD
LG