অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলিকান সম্মেলনের দ্বিতীয় রাতে আলোচনার কেন্দ্রবিন্দু মেলানিয়া ট্রাম্প


ফার্ষ্ট লেডী মেলানিয়া ট্রাম্প কর্তৃক, ডনাল্ড ট্রাম্পকে দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত করার আহবান, করোনা মহামারীতে ক্ষতিগ্রস্থদের প্রতি সমবেদনা জানানোসহ নানা বিষয় উল্লেখ করায় রিপাবলিকান সম্মেলনের দ্বিতীয় রাতে তিনি ছিলেন আলোচনার কেন্দ্রবিন্দু।


“এই ভয়াবহ মহামারী নিয়ন্ত্রিত না হওয়া পর্যন্ত, এতে ক্ষতিগ্রস্ত প্রতিজনের সহায়তা না করা পর্যন্ত ডনাল্ডের বিশ্রাম নেই”।

পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও প্রোটোকল ভেঙ্গে জেরুজালেম থেকে সম্মেলনে বক্তব্য দেন। “আমাদের দূতাবাসকে প্রেসিডেন্ট সৃষ্টিকর্তার শহর খ্যাত এই জেরুজালেমে স্থানান্তর করেছেন” আরব আমিরাত ও ইসরাইলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো করায় প্রেসিডেন্ট ট্রাম্পের উদ্যোগের কথা উল্লেখ করেন পম্পেও তাঁর বক্তব্যে। ট্রাম্পের আমেরিকা ফার্ষ্ট নীতির কথাও গুরুত্ব দেন তাঁর ভাষণে।

ভেন্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের রাজনীতির শিক্ষক ভেনেসা বেসলির মতে, “সম্মেলনে ট্রাম্পের বিজয়গাঁথার উল্লেখ করতে থাকবেন বক্তারা। পেন্সের বক্তব্যে তার আভাস মিলেছে।

সোমবার ট্রাম্প জুনিয়র, তার ভাই এরিক ও টিফানির বক্তব্যেও তাদের বাবার সাফল্যের কথা উঠে আসে। অতীতে প্রেসিডেন্ট প্রার্থীদেরকে কনভেনশনের শেষ রাতে উপস্থিত হতে দেখা গেলেও মঙ্গলবার রাতে সম্মেলনের অধিবেশনে হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্পের উপস্থিতিও লক্ষ্যনীয়।

অভিবাসন বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে সর্বদা কড়া অবস্থান নিতে দেখা গেলেও মঙ্গলবার দেখা যায় তিনি ৫জন অভিবাসির নাগরিকত্ব গ্রহণ অনুষ্ঠান প্রত্যক্ষ করেন, এটিও কোনো কনভেনশনের ইতিহাসে প্রথম ঘটলো।

তাদের উদ্দেশ্যে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “আপনারা সবচেয়ে মূল্যবান সম্পদ আহরণ করলেন যার নাম আমেরিকান নাগরিকত্ব।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, বিল ক্লিন্টন ও জিমি কার্টারকে গত সপ্তাহের ডেমোক্র্যাটিক কনভেনশনে বক্তৃতা দিতে দেখা গেলেও রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে রিপাবলিকান সম্মেলনে দেখা যায়নি। ২০১৬ সালের রিপাবলিকান সম্মেলনে তিনি এবং তাঁর বাবা জর্জ এইচ ডাব্লিউ বুশ উপস্থিত ছিলেন।

আমেরিকান এন্টাপরপ্রাইজ ইনস্টিটিউটের বিশ্লেষক ম্যাথিউস ট্র্যাক বলেন, “সবকিছু দেখেশুনে মনে হচ্ছে রিপাবলিকান দলে ডনাল্ড ট্রাম্প যথেষ্ট প্রভাব বিস্তার করেছেন। তিনি দলের অনেক পরিবর্তন এনেছেন”।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আজ বুধবার দলীয় মনোনয়ন গ্রহণ করে বক্তব্য দিচ্ছেন বল্টিমোরে তাঁর বাড়ী থেকে।


XS
SM
MD
LG