অ্যাকসেসিবিলিটি লিংক

খাশোগজির মরদেহ হাজির করুন: সৌদি সরকারের প্রতি অধিকার গোষ্ঠির দাবি


অবিলম্বে সৌদী সাংবাদিক জামাল খাশোগজির মৃতদেহ সামনে আনার দাবী করেছে মানবাধিকার সংগঠন এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল যাতে করে তার ময়না তদন্ত করা সম্ভব হয়।

ধারণা করা হচ্ছে জামাল খাশোগজিকে ইস্তাম্বুলস্থ সৌদী কন্সুলেটে খুন করা হয়। সৌদী কর্তৃপক্ষ বলেছে তাদের প্রাথমিক তদন্তে জানা গেছে কন্সুলেট কার্যালয়ে কিছু লোকের সঙ্গে তার মারামারি হয় এবং সেখানে তিনি নিহত হন।

এ্যামনেস্টির মধ্যপ্রাচ্য বিষয়ক ক্যাম্পেইন পরিচালক সামাহ হাদিদ জানান সৌদী কর্তৃপক্ষের ওই ব্যাখ্যা মানা যায় না। তিনি বলেন খাশোগজি হত্যাকান্ড নিয়ে সৌদী হোয়াইট ওয়াশএড়াতে হলে এ বিষয়ে জাতিসংঘের তদন্ত প্রয়োজন।হাদিদ বলেন, সৌদী আরব তাদের আন্তর্জাতিক বানিজ্য চালু রাখার স্বার্থে নানাভাবে ঘটনাকে চাপা দেয়ার চেষ্টা করতে পারে।

Turkish forensic and investigation officers arrive at the Saudi Arabia's Consul General
Turkish forensic and investigation officers arrive at the Saudi Arabia's Consul General

আজ দিনে আরও আগের দিকে সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন সে দেশের সরকারি কৌঁশুলির একটি বিবৃতি উদ্ধৃত করা হয় যেখানে বলা হচ্ছে যে খাশোগজির মৃত্যুর সঙ্গে সম্পৃক্ত ১৮ জন সৌদি নাগরিককে আটক করা হয়েছে । ঐ বিবৃতিতে বলা হয় যে রাজ দরবারের উপদেষ্টা মাউদ আল ক্বাহতানি এবং গোয়েন্দা দপ্তরের উপ প্রধান আহমেদ আসিরিকে তাঁদের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

XS
SM
MD
LG