অ্যাকসেসিবিলিটি লিংক

২০২০ সালে বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় ৫৪৩১ জন প্রাণ হারিয়েছেন


বৈশ্বিক করোনা মহামারির বছর ২০২০ সালে বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় ৫৪৩১ জন প্রাণ হারিয়েছেন এবং ৭৩৭৯ জন আহত হয়েছেন বলে জানিয়েছ একটি বেসরকারি সংগঠন।

রোড সেফটি ফাউন্ডেশন শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে হতাহতের এই পরিসংখ্যান জানিয়ে বলেছে দেশে বছরটিতে মোট ৪৭৩৫ টি সড়ক দুর্ঘটনা ঘটেছে । সংস্থাটি জানিয়েছে তারা সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে। প্রতিবেদনে বলা হয় করোনা দুর্যোগের কারনে ২০২০ সালের দুই মাস সড়কে পরিবহন চলাচল বন্ধ থাকার পরেও দুর্ঘটনা ২০১৯ সালের তুলনায় বেড়েছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা ০.৮৯ শতাংশ বেড়েছে, প্রাণহানি বেড়েছে ৪.২২ শতাংশ এবং আহতের সংখ্যা বেড়েছে ৩.৮৮ শতাংশ।

please wait

No media source currently available

0:00 0:02:13 0:00


ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন সম্পর্কে সচেতনতার অভাব, ত্রুটিপূর্ণ ও দুর্বল ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা এবং গণ পরিবহণ খাতে চাঁদাবাজিকে সড়ক দুর্ঘটনার অন্যতম কারন হিসেবে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সড়ক দুর্ঘটনা রোধে সংগঠনটি কয়েকটি পরামর্শ দিয়েছে যার মধ্যে রয়েছে টেকসই পরিবহন কৌশল প্রণয়ন ও বাস্তবায়ন ছাড়াও সড়ক পরিবহন আইন-২০১৮ এর সুষ্ঠু প্রয়োগ নিশ্চিত করা। সংস্থাটি সড়ক দুর্ঘটনার সমস্যার সমাধানের লক্ষ্যে সরকারকে রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করার তাগিদ দিয়ে বলেছে দেশের সুষম ও টেকসই উন্নয়নের স্বার্থে সড়ক নিরাপত্তার বিষয়ে প্রশাসনকে মনোযোগী হতে হবে।

এদিকে, সরকারের স্বাস্থ্য বিভাগ শুক্রবার জানিয়েছে দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ১৬ জন করোনা রোগী এবং ৭৮৫ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন ।

XS
SM
MD
LG