অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা হত্যায় জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ


জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুটেরেস মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিম হত্যায় গভীরভাবে উদ্বিগ্ন। তিনি পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিতে বাংলাদেশের প্রতি আহবান জানিয়েছেন। জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক এক বিবৃতিতে একথা জানিয়েছেন। তিনি বলেছেন, পালিয়ে আসারা নারী ও শিশু। তাদের অনেকে আবার আহত। আক্রান্তদের কাছে সাহায্য পৌঁছে দেয়া ও তাদের সুরক্ষা দেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর পক্ষ থেকেও একই আহবান জানানো হয়েছে।

ওদিকে রাখাইন থেকে প্রাপ্ত খবরে জানা যায় সেখানকার কমপক্ষে ১০টি এলাকা আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে। ২০১৬ সালের অক্টোবরে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর দমন-পীড়ন চালানোর সময় যে পরিমান বাড়ি-ঘর আগুন দেয়া হয়েছিল এবার এরচেয়ে বেশি দেয়া হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ স্যাটেলাইট চিত্রে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সেখানকার সেনাবাহিনীর দমন-পীড়নের প্রমাণ পেয়েছে। সংস্থাটি আগুনে পোড়া ওই এলাকা পরিদর্শনে যেতে নিরপেক্ষ পর্যবেক্ষকদের সুযোগ দেয়ার দাবি করেছে। পাশাপাশি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তের আহবান জানানো হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

XS
SM
MD
LG