অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের অস্থায়ী বসতিতে বন্যহাতির হামলায় চারজন নিহত


বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের কক্সবাজার জেলার বালুখালীতে মিয়ানমার থেকে পালিয়ে আসা বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অস্থায়ী বসতিতে বন্যহাতির হামলায় চারজন নিহত হয়েছেন। পুলিশের তরফে জানান হয়েছে শনিবার ভোরে ওই রোহিঙ্গা বসতিতে বন্যহাতির দল হানা দিলে পদলিত হয়ে তিন শিশু সহ চার জন নিহত এবং অন্য ৩ জন আহত হন।

এদিকে, শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান শরণার্থী হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা যেন মিয়ানমারে তাদের নিজ বাড়িতে ফিরতে পারে সে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, মিয়ানমারে নতুন করে কোন ক্যাম্পে নয়, রোহিঙ্গাদের বাড়ি ফেরা নিশ্চিত করতে হবে।

ফ্রান্স এবং ব্রিটেনের আহ্বানে ডাকা নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে মিয়ানমার সরকারের গঠিত অ্যাডভাইজরি কমিশন অন রাখাইন স্টেট এর প্রধানের দায়িত্ব পালনকারী কফি আনান বলেন ওই কমিশনের প্রতিবেদনে মিয়ানমারে নাগরিকত্ব হীন অবস্থায় থাকা রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়ার সুপারিশের পাশাপাশি বাংলাদেশে থাকা শরণার্থীদের পুনর্বাসনের কথাও বলা হয়েছে।

অন্যদিকে, রোহিঙ্গাদের অবস্থা সচক্ষে দেখতে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম এর মহাপরিচালক উইলিয়াম লেসি ৪ দিনের এক সফরে রোববার বাংলাদেশে আসছেন।

XS
SM
MD
LG