অ্যাকসেসিবিলিটি লিংক

আইওএম: রোহিঙ্গাদের বাংলাদেশে যাওয়া অব্যাহত রয়েছে


Rohingya Muslim children, who crossed over from Myanmar into Bangladesh, wait to receive aid during a distribution near Balukhali refugee camp, Bangladesh, Sept. 25, 2017.

বাংলাদেশের দক্ষিণাঞ্চলের কক্সবাজার জেলার ইনানি সৈকতের সন্নিকটে বঙ্গোপসাগর থেকে অন্তত ১৪ জন রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়েছে বলে পুলিশ এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। তাঁরা জানান বৃহস্পতিবার বিকেলে মিয়ানমারে রাখাইন রাজ্যে সে দেশের সেনাবাহিনী এবং বৌদ্ধ ধর্মীয় উগ্রবাদীদের নির্যাতনের হাত থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের একটি নৌকা সাগরে ডুবে তারা সবাই নিহত। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন তাঁরা সাগরে আরও লাশ ভাসতে দেখেছেন ।

মিয়ানমারের সেনাবাহিনী এবং বৌদ্ধ সন্ত্রাসীরা গত ২৫ শে আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের হত্যা, ধর্ষণ এবং বাড়িঘর জ্বালিয়ে দেয়ার পর এপর্যন্ত ৪ লাখ ৪০ হাজার রোহিঙ্গা দেশ ছেড়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রোহিঙ্গাদের আসা এখন অব্যাহত রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসী সংস্থা আইওএম। আইওএম
এর প্রধান উইলিয়াম লেসি এক বিবৃতিতে রোহিঙ্গা নারী এবং শিশুদের ওপর যৌন নির্যাতনের ঘটনায় গভির উদ্বেগ প্রকাশ করেছেন।

এদিকে যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের ত্রানের জন্য ৬০ লাখ আমেরিকান ডলার এবং ব্রিটেন ৩ কোটি পাউন্ড ত্রান সহায়তা ঘোষণা করেছে। অন্যদিকে, রোহিঙ্গাদের জন্য বৃহস্পতিবার ভারত সরকার নৌ বাহিনীর জাহাজে করে ৭০০টন এবং বিমানে করে চিন ৫৯ টন ত্রান সামগ্রী বাংলাদেশে পাঠিয়েছে।

এ সম্পর্কে ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন সংবাদদাতা জহুরুল আলম।

XS
SM
MD
LG