অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের জরুরি হস্তক্ষেপ কামনা বিশ্বের ২৩ জন বিশিষ্ট ব্যক্তির


মিয়ামনারের রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের জরুরি হস্তক্ষেপ কামনা করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতি এবং সদস্য রাষ্ট্রগুলোকে এক যৌথ খোলা চিঠি দিয়েছেন ১৩ জন নোবেলজয়ীসহ বিশ্বের ২৩ জন বিশিষ্ট ব্যক্তি।

প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস, আর্চবিশপ ডেসমন্ড টুটু, শিরিন এবাদী, মালালা ইউসাফজাই, অ্যারিয়ানা হাফিংটনসহ ওই ২৩ জন তাদের খোলা চিঠিতে বলেছেন, জাতিগত নিধন এবং মানবতার বিরুদ্ধে অপরাধতুল্য একটি মানবিক বিপর্যয় মিয়ানমারে বিস্তৃতি লাভ করেছে। গত দুইমাসে মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন প্রদেশে যে ব্যাপক হত্যা, ধর্ষণ, বাড়িঘরে অগ্নিসংযোগ, বাস্তুচ্যুতকরণ করছে-তার বিস্তারিত উল্লেখ করে তারা একে গণহত্যার সাথে তুলনা করেছেন। তারা বলেছেন, রুয়ান্ডা, দারফুর, বসনিয়া এবং কসভোয় সংগঠিত গণহত্যার সব বৈশিষ্ট এখানে দৃশ্যমান।

খোলা চিঠিতে তারা বলেন, অং সান সুচি’র কাছে বার বার আবেদনের পরেও তিনি রোহিঙ্গাদের পূর্ণ এবং সম-অধিকার নিশ্চিত করতে কোনো উদ্যোগ না নেয়ায় তারা হতাশ হয়েছেন। বিশ্বের বিশিষ্ট ওই ব্যক্তিবর্গ বিষয়টিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি জরুরি এজেন্ডা হিসেবে উপস্থাপন এবং জাতিসংঘ মহাসচিবকে মিয়ানমার সফরের জন্য আহবান জানান।
এদিকে, বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী শুক্রবারও ১০৬ জন রোহিঙ্গা আশ্রয়প্রার্থীকে স্বদেশে পাঠিয়ে দিয়েছে।....... ঢাকা থেকে আমীর খসরু

please wait

No media source currently available

0:00 0:00:58 0:00

XS
SM
MD
LG