অ্যাকসেসিবিলিটি লিংক

প্রাণ বাঁচাতে পুনরায় হাজার হাজার রোহিঙ্গার বাংলাদেশে প্রবেশের চেষ্টা


নতুন করে মিয়ানমার বাহিনীর অত্যাচার-নির্যাতন শুরু হওয়া এবং কৃত্রিম খাদ্য সংকট থেকে প্রাণ বাচাতে পুনরায় হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশের প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু বাংলাদেশ কর্তৃপক্ষ গত রোববার রাত থেকে হঠাৎ করে সীমান্তে কঠিন-কঠোর কড়াকড়ি আরোপের কারণে নতুন করে আসা-স্থানীয়দের ভাষ্য মোতাবেক- কমপক্ষে ২০ হাজার রোহিঙ্গা উখিয়া সীমান্তে বাংলাদেশ অংশের আনজুমপাড়া এলাকায় খোলা আকাশের নিচে আটকা পড়ে আছেন। ইউএনএইচসিআর এই সংখ্যা ১৫ হাজার হবে উল্লেখ করে মঙ্গলবার জেনেভা থেকে এক বিবৃতিতে সীমান্তে আটকা পড়া মানুষগুলোর অমানবিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

কক্সবাজারে ইউএনএইচসিআর, আইওএমসহ মানবিক সহায়তাকারী আন্তর্জাতিক সংস্থাগুলোর কর্মীরা একে অবর্ণনীয় দূরাবস্থার পরিস্থিতি বলে উল্লেখ করছেন। স্থানীয়রা জানিয়েছেন, প্রখর রোদ, আবার কখনো মুশলধারার বৃষ্টি খোলা আকাশের নিচে থাকা অসংখ্যা শিশু-মহিলাসহ হাজার হাজার ওই মানুষগুলোর জন্য নিদারুন কষ্টের এক পরিস্থিতির সৃষ্টি করেছে। কয়েকটি আন্তর্জাতিক সংস্থা জরুরি চিকিৎসা ও খাদ্য সাহায্য দেয়ার চেষ্টা করলেও, তারা বলছেন, এটা খুবই সামান্য প্রয়োজনের তুলনায়।


এদিকে, বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী এবং আইন-শৃংখলা বাহিনী বলছে, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ না পাওয়া পর্যন্ত আটকেপড়াদের কোনো ক্যাম্প বা অন্য কোথায়ও নিয়ে যাওয়া হবে না; এমন কি বাংলাদেশেও ঢুকতে দেয়া হবে না। আন্তর্জাতিক সংস্থাগুলোর মতে, এ পর্যন্ত ৫ লাখ ৮২ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশে করেছে এই দফায় এই পর্যন্ত। ...ঢাকা থেকে আমীর খসরু

please wait

No media source currently available

0:00 0:01:07 0:00

XS
SM
MD
LG