অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের মতো উদ্বাস্তুদের ফেরত পাঠানোর নির্দেশ দিল ভারত


ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ভারতে বসবাসকারী রোহিঙ্গাদের মত উদ্বাস্তুদের চিহ্নিত করে তাদের ফেরত পাঠাতে বলেছে। দেশের সব রাজ্য সরকারগুলিকে এই মর্মে নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। গত ৮ই আগষ্ট স্বরাষ্ট্র মন্ত্রক থেকে রাজ্য সরকারগুলিকে পাঠানো এক নির্দেশিকায় বলা হয়েছে, রোহিঙ্গাদের মত উদ্বাস্তুরা দেশের নিরাপত্তার জন্য বিপদ জনক। এরা ভারতীয় নাগরিকদের অধিকারও খর্ব করছে। এদের দেশ থেকে ফেরত পাঠাতে হবে। কারণ এদের জঙ্গি হিসেবেও ব্যবহার করা হতে পারে।

উল্লেখ করা যেতে পারে মায়ানমারের রাখাইন প্রদেশ থেকে বহু রোহিঙ্গা ভারতে আশ্রয় নিয়েছে। নিজেদের দেশে গোলমালের কারণে ঘর ছাড়া হয়ে এরা ভারতে ঢুকে পড়ছে। সংস্কৃতিগত ভাবে ভারতীয়দের সঙ্গে মিল থাকার জন্য এদের খুঁজে বের করা মুস্কিল হয়ে পড়ছে। হিজবুল ও লস্করের মতো জঙ্গি সংগঠন ইতিমধ্যেই রোহিঙ্গাদের প্রতি তাদের সমর্থন জানিয়েছে।

দু'হাজার তেরো সালের ৭ই জুলাই বোধগয়ার জঙ্গি হামলা চালানোর কারণ হিসেবে তারা রোহিঙ্গাদের ওপরে নির্যাতনের কারণটাই তুলে ধরে ছিলে। ফলে রোহিঙ্গাদের নিয়ে এখন সতর্ক হচ্ছে কেন্দ্র। এদের নিয়ে বেশ কিছুদিন নিয়ে শোরগোল শুরু হয়েছে গোটা দেশেই।

XS
SM
MD
LG