অ্যাকসেসিবিলিটি লিংক

আন্দামান সাগরে ভাসমান অবস্থায় চরম বিপদ ও ঝুঁকির মধ্যে একদল রোহিঙ্গা


অবৈধ পন্থায় সাগর পথে ইঞ্জিত চালিত নৌযানে করে দক্ষিণ-পূর্ব এশিয়ার কোন দেশে যাওয়ার পথে আন্দামান সাগরে নৌযান বিকল হয়ে ভাসমান অবস্থায় চরম বিপদ ও ঝুঁকির মধ্যে রয়েছেন একদল রোহিঙ্গা। প্রায় দুই সপ্তাহ ধরে তারা এই অবস্থায় রয়েছেন বলে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানিয়েছে। ইউএনএইচসিআর এই বিপদাপন্ন রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানিয়েছে।

সংস্থাটি ওই বিবৃতিতে জানিয়েছে, অনেক রোহিঙ্গাদের নিয়ে একটি নৌযান যতদূর সম্ভব বাংলাদেশের কক্সবাজারের টেকনাফ থেকে সমুদ্রে যাত্রা করে প্রায় সপ্তাহ দুয়েক আগে। সঠিক কতজন রোহিঙ্গা নৌযানটিতে আছেন তা ইউএনএইচসিআর বলতে না পারলেও সংখ্যা অনেক বলে অনুমান করছে। ইউএনএইচসিআর জানায়, নৌযানটি বিকল এবং এতে ভাঙন দেখা দেয়ায় সাগরে ভাসমান নৌযানটির আরোহী রোহিঙ্গাদের অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। অনেকের অবস্থাই সংকটাপন্ন এবং তারা পানি শূন্যতায় ও খাদ্য সংকটে পড়েছেন।

গত শনিবার ইউএনএইচসিআর ওই ভাসমান নৌযানের সন্ধান পেয়েছে বলে ইউএনএইচসিআরের এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের পরিচালক ইন্দ্রিকা রাতওয়াত ওই বিবৃতিতে জানিয়েছেন। ইউএনএইচসিআর বলছে, তাদের ধারণা ইতোমধ্যে অনেক রোহিঙ্গার মৃত্যুও হয়ে থাকতে পারে। ইউএনএইচসিআর জাহাজটিকে উদ্ধারের জন্য ওই অঞ্চলের দেশগুলোকে জরুরি ভিত্তিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে।

XS
SM
MD
LG