অ্যাকসেসিবিলিটি লিংক

দিল্লির সরকারি জমি থেকে রোহিঙ্গা উদ্বাস্তুদের উৎখাত


নয়াদিল্লিতে আগুনে রোহিঙ্গা শিবির পুড়ে যাবার পর এক রোহিঙ্গা নারী বেষ্টনীর বাইরে দাঁড়িয়ে আছেন।১৩ জুন ২০২১।

উত্তরপ্রদেশ সরকার দিল্লিতে তাদের একটি জমি থেকে রোহিঙ্গা উদ্বাস্তুদের সরিয়ে দিয়েছে। উত্তরপ্রদেশের জলশক্তি মন্ত্রী মহেন্দ্র সিং জানিয়েছেন, বেশ কিছু রোহিঙ্গা উদ্বাস্তু নয়ডার কাছে ওই সরকারি জমিতে বেআইনিভাবে বসবাস করছিলেন। দিল্লি প্রশাসনের সঙ্গে কথা বলে তাঁদের ওই জমি থেকে উৎখাত করা হয়েছে। উত্তরপ্রদেশের সেচ দপ্তরের নির্বাহী প্রকৌশলী ওখলা সিং জানিয়েছেন, ওই অঞ্চলে উত্তরপ্রদেশ সরকারের আরও কিছু জমি জবরদখল হয়ে রয়েছে। এর পর সেগুলিও খালি করা হবে।

মাত্র গত মাসেই ১২ই জুন দিল্লির একটি রোহিঙ্গা উদ্বাস্তু শিবিরে বিধ্বংসী আগুন লেগে ৫৬টি রোহিঙ্গা পরিবার সর্বস্ব হারায়। তারা তারপরে নয়ডার কাছে মদনপুর খাদার নামে একটি জায়গায় তাঁবু খাটিয়ে আস্তানা গাড়ে।উত্তরপ্রদেশের জলসম্পদ দপ্তরের অধীনে প্রায় পাঁচ একর ওই জমির এখনকার দাম ৯৭ কোটি টাকা। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এর আগে সব সরকারি জমি থেকে বেআইনি দখলদারদের উচ্ছেদ করার নির্দেশ দিয়েছিলেন। সেই অনুযায়ী রাজ্যের জলশক্তি মন্ত্রী মহেন্দ্র সিং ব্যবস্থা নেন। বুলডোজার দিয়ে অস্থায়ী ওই শিবির গুঁড়িয়ে দিয়ে জমি দখল করার ভিডিও তিনি টুইটারে পোস্ট করেন।

ওই অঞ্চলে যাঁরা তাবুতে আশ্রয় নিয়েছিলেন সেই সব রোহিঙ্গার জন্য অন্য জায়গায় ব্যবস্থা করে সেখানে স্থানান্তরিত করা হয়েছে বলে মহেন্দ্র সিং জানিয়েছেন।

XS
SM
MD
LG